এসএসসি (SSC) নিয়োগ দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায় ও কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের জামিনের আর্জিতে সাড়া দিল না আদালত। প্রাক্তন শিক্ষামন্ত্রী ও মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।এদিন বিশেষ আদালতের বিচারককে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী কাতর অনুনয়ের সুরে বলেন, ‘আমি মরেই যাব। আমি অসুস্থ। আমাকে অনেক ওষুধ খেতে হয়। আমাকে বাঁচতে দিন।’ বলতে বলতে কেঁদে ফেলেন তিনি। জামিনের আর্জি জানিয়ে পার্থ বলেন, ‘আমি এমবিএ। জনপ্রতিনিধি হিসেবে কলঙ্কহীন কেরিয়ার। শিক্ষক নিয়োগে আমার কী ভূমিকা? এসএসসি আলাদা সংস্থা। তারা সব তথ্য মুছে দিয়েছে। আর এখন আমাকে জেলে রাখতে এজেন্সি চক্রান্ত করছে। আমাকে বাঁচতে দিন।’

শুনানিতে প্রাক্তন শিক্ষামন্ত্রীর আইনজীবী বলেন, ‘২৩ জুলাই পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি। কিন্তু এতদিনেও চার্জশিট দিতে পারেনি । এরপরই আচমকা সিবিআই পার্থ চট্টোপাধ্যায়কে হেফাজতে চাইছে। এটা চক্রান্ত।’পার্থর আইনজীবীর সেই দাবি খারিজ করে পাল্টা সিবিআই-এর তরফে বলা হয়, গ্রুপ সি মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে তারা কখনই জিজ্ঞাসাবাদ করেনি। গ্রুপ ডি মামলায় নোটিস দেওয়া হয়েছিল। যদিও সিবিআই-এর এই দাবি মানতে নারাজ প্রাক্তন শিক্ষামন্ত্রীর আইনজীবী। তাঁর বক্তব্য, ইডি ও সিবিআই দুটোই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। আর একই সংস্থার নিয়োগ দুর্নীতি নিয়ে তদন্ত।

পার্থ চট্টোপাধ্যায়ের পাশাপাশি শুক্রবার একই এজলাসে তোলা হয়েছিল মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। তাঁর হয়েও জামিনের আবেদন করেন আইনজীবী। তিনি জানান, কল্যাণময়বাবু একজন উচ্চবিত্ত ঘরের ব্যক্তি। একসঙ্গে একাধিক মামলা দিয়েছে তদন্তকারী সংস্থা। তাঁর বিরুদ্ধে ১২০-বি-সহ আলাদা আলাদা মামলা। তদন্তকারী সংস্থা জানেই না কী কারণে গ্রেফতারি। আমার মক্কেলের বিরুদ্ধ কোনও অভিযোগ নেই তথ্য নেই।

বিচারকের প্রশ্ন, আপনি নিয়োগপত্রে সই করেছেন? সেটাকে ষড়যন্ত্র বলা যায় কি? কল্যাণময়ের আইনজীবীর পাল্টা, ‘সেটা আমি বলছি না। সিবিআই বলছে নিয়োগপত্র ভুয়ো। ভুয়ো নিয়োগপত্র যাঁদের পাওয়ার কথা ছিল, তারা পায়নি। একজন ষাট বছরের অধ্যাপককে যদি হেফাজতে চায় তাহলে বলার কিছু নেই।’

প্রাক্তন পর্ষদ সভাপতির আইনজীবীর দাবি, ‘আমার মক্কেল কোনও নিয়োগপত্রে সই করেনি। তাঁর সই স্ক্যান করে বসানো হয়েছে। তিনি সশরীরে উপস্থিত থেকে সই করেনি।’ বিচারকের পাল্টা প্রশ্ন, ‘আপনার সই স্ক্যান কে করবে?’ জবাবে কল্যাণময় বাবুর আইনজীবী জানান, আমার মক্কেলের স্ক্যান সই পর্ষদে থাকতো। তিনি পর্ষদের দারোয়ান নয়। তাই জানা নেই ওটার অপব্যাবহার হয়ছে কিনা। কল্যাণময় বাবু কোনও পরীক্ষা এবং ইন্টারভিউ নিতেন না। শুধু নির্দেশ দিতেন।

অপরদিকে, এদিন আলিপুর কোর্ট থেকে জোকা ইএসআই হাসপাতালে নিয়ে আসা হয়েছে পার্থ চট্টোপাধ্যায় এবং কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে।কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, হেফাজতে নিয়ে পার্থ ও কল্যাণময়কে মুখোমুখি বসিয়ে জেরা করা হবে। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বেশকিছু তথ্যের হদিশ পেতেই দুজনকে মুখোমুখি বসিয়ে জেরার প্রয়োজন বলে মনে করছেন তদন্তকারীরা।

 

আরো পড়ুন:Partha Chatterjee:পার্থ ও কল্যাণময়কে মুখোমুখি বসিয়ে জেরা করার চিন্তাভাবনা এবার সিবিআইয়ের!