জবা ফুলে ভিটামিন এ, সি এবং অন্যান্য নাইট্রিফাইং মিনারেল রয়েছে যা চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে, আয়তন উন্নত করে এবং আপনার চুলকে সিল্কি ও চকচকে করে তোলে।- ½ কাপ জবা ফুলের পাতা এবং 2 টি জবা ফুল নিন। এগুলিকে ঠান্ডা জলে ধুয়ে রোদে বা চুলায় শুকিয়ে নিন।একটি প্যানে, ¼ কাপ জৈব নারকেল তেল এবং ¼ কাপ বাদাম তেল যোগ করুন। আপনি এটিতে শুকনো জবার পাপড়ি এবং পাতা যোগ করার সাথে সাথে মিশ্রণটি গরম করা শুরু করুন।অল্প আঁচে 5 মিনিটের জন্য গরম করুন এবং মিশ্রণটি ঠান্ডা হতে দিন।সপ্তাহের জন্য একটি শীতল জায়গায় স্টোরেজ করার জন্য অন্ধকার জায়গায় রেখে দিন । প্রতিবার তেল(Hair growth oil )ব্যবহার করার সময় একটু গরম করে নিন।

 

পেঁয়াজে উচ্চমাত্রার সালফার উপাদান টাক পড়া সহ চুলের অনেক সমস্যার চিকিৎসায় সাহায্য করে। এটি একটি কার্যকর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং মাথার ত্বকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও, ভিটামিন এবং খনিজ উপাদান চুলের গোড়াকে মজবুত করে, আপনাকে ঘন এবং মজবুত চুল দেয়।একটি ছোট পেঁয়াজ কেটে নিন এবং একটি প্যানে 6 টেবিল চামচ নারকেল তেলের পাশাপাশি 2টি রসুনের লবঙ্গ যোগ করুন।এটি বুদবুদ শুরু না হওয়া পর্যন্ত মিশ্রণটি গরম করুন এবং তারপরে এটিকে ঠান্ডা হতে দিন। 3-4 ফোঁটা ল্যাভেন্ডার বা রোজমেরি যোগ করুন – অপরিহার্য তেল এবং মিশ্রণটি ব্যবহার শুরু করার আগে 10 দিনের জন্য একটি ফ্রিজে সংরক্ষণ করুন।

 

 

খুশকি এবং শুষ্ক মাথার ত্বকের চিকিত্সা সহ অ্যালোভেরার প্রচুর উপকারিতা রয়েছে। এটি আপনার চুলে শক্তির পাশাপাশি পুষ্টি যোগায় এবং এর pH ভারসাম্য পুনরুদ্ধার করেএকটি আস্ত অ্যালোভেরার পাতা নিন এবং এটি দুটি অর্ধেক করে কেটে নিন। সেই পাতাগুলি থেকে সমস্ত জেল বের করে নিন।½ কাপ এই জেল নিন এবং 1/2 কাপ নারকেল তেলের সাথে মেশান । মিশ্রণটিকে অল্প আঁচে 5-7 মিনিটের জন্য গরম করুন এবং এটিকে পুরোপুরি ঠান্ডা হতে দিনএই ঠান্ডা মিশ্রণে পাঁচ ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল যোগ করুন এই তেলটি ব্যবহার শুরু করার আগে 2 সপ্তাহের জন্য একটি ঠান্ডা জায়গায় বোতলে সংরক্ষণ করুন।(Hair growth oil )

 

Image source-google