সকালে উঠে খালি পেটে বেশ খানিকটা করে কাঁচা হলুদ নিয়ম করে খান।কাঁচা হলুদ( natural ingredients)শুধু ব্রণই দূর করে না, তার সাথে ব্রণের দাগ এবং লোমকূপ থেকে তেল বের হওয়ার পরিমাণও কমিয়ে দেয়।হলুদে থাকা কারকিউমিনের অ্যান্টি-অক্সিডেন্ট গুণ ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচায়।

 

মুখের উজ্জ্বলতা এবং বলিরেখা দূর করতে গোলাপ দিয়ে টোনার বাড়াতে পারেন ।আপনি নিজেই বাড়িতেই তৈরি করতে পারেন। গোলাপ ফুলের পাপড়ি জলে ভিজিয়ে রেখে তৈরি করা হয় গোলাপ জল।এটি প্রাকৃতিক টোনার (Toner)হিসেবে কাজ করে, যা চেহারার বলিরে। এটি ত্বক উজ্জ্বল করবে।

 

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা, বহু বছর ধরে ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহৃত হয়ে আসছে। ত্বকে র‌্যাশ, , রোদে পড়া দাগ (sunburn)দূর করতে অ্যালোভেরার অবদান অতুলনীয়। অ্যালোভেরা লাগালে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে এবং বয়সের ছাপ মুছে যায়।

 

 

মধু খুব ভালো প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। ত্বককে ভেতর থেকে ময়লা বের করে ও মরা কোষ দূর করে ত্বক স্বাস্থ্যোজ্জ্বল করে। মধু দিয়ে নিয়মিত মুখ পরিষ্কার করলে ত্বক হবে দাগহীন ও সুন্দর। এক চামচ মধু ও এক চামচ উপটান মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

 

 

ব্রণ প্রতিরোধে চন্দন এন্টিসেপটিক হিসেবে কাজ করে ।চন্দনের ( natural ingredients)তেলে অ্যান্টিসেপটিক তত্ত্ব থাকে বলেই তা ব্রণ নিরাময়ের জন্য ব্যবহৃত হয়। অ্যালার্জি বা চুলকানি নিয়ন্ত্রণেও এর ব্যবহার হয়। সামান্য হলুদ, কর্পূর আর চন্দন মিক্স করে মুখে সারা রাত লাগিয়ে রাখলে ব্ল্যাকহেড আর ব্রণর সমস্যা থেকে মুক্তি পাবেন।

Image source-google