ফের নিয়োগের দাবি নিয়ে সল্টলেকের (Saltlake) স্বাস্থ্য ভবনের সামনে মঙ্গলবার বিক্ষোভ কর্মসূচি ছিল নার্সদের।কিন্তু সেখানেও আবারও সম্মুখীন হতে হলো তাদের পুলিশের বাঁধার।জানা যায় বিক্ষোভ শুরু হওয়ার আগেই এদিন নার্সদের সরিয়ে দেই পুলিশ।অভিযোগ, কোনও কারণ ছাড়াই তাঁদের জোড় করে পুলিশের গাড়িতে তোলা হয় এদিন।

বিক্ষোভকারীদের দাবি, তাঁরা শান্তিপূর্ণ ভাবেই অবস্থান করছিলেন। কিন্তু তাতে বাঁধা দেয় পুলিশ। বিক্ষোভকারী এক নাসিং চাকরিপ্রার্থী জানান, ‘আমরা আন্দোলন শুরুই করলাম না। তার আগেই আমাদের পুলিশ ভ্যানে তুলে দেওয়া হল। ওঁদের ক্ষমতা আছে বলে কি আমরা আন্দোলন করব না?’ আরও এক আন্দোলনরত চাকরিপ্রার্থীর বক্তব্য, ‘লজ্জা হওয়া উচিত্‍। একদল ঘুষ খেয়ে চাকরি পেয়েছে। আর আমরা চাকরি পাচ্ছি না বলে জমায়েত করেছি। নিজেদের যোগ্যতায় চাকরি নিতে এসেছি এখানে। এখন জোর করে আমাদের ভ্যানে তুলছেন।আমরা শুধু বলেছিলাম কথা বলতে আসব।তারপরও আমাদের কথা বলতে দেওয়া হচ্ছে না।’

সূত্রের খবর,মঙ্গলবার সকাল থেকে ছোটো ছোটো দলে নার্সরা স্বাস্থ্য ভবনের সামনে জমায়েত করতে শুরু করেছিলেন।অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে স্বাস্থ্য ভবনের সামনে মোতায়েন করা হয়েছিল এদিন বিশাল পুলিশ বাহিনী।এছাড়া ছিল ব়্যাফও।এরপরই প্রথম তিন থেকে চার দফায় প্রায় সত্তর থেকে ৮০ জন নার্সিং চাকরিপ্রার্থীদের আটক করে বিধাননগর থানার পুলিশ।তারপর আরও একদল নার্সিং চাকরিপ্রার্থীরা সল্টলেক ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানায় গিয়ে বিক্ষোভ দেখায় এবং আগে যাদের আটক করা হয়েছে তাঁদের অবিলম্বে ছাড়ার কথা জানায়।তবে মহিলা পুলিশের বড় বাহিনী এসে তাঁদেরও আটক করে থানায় বসিয়ে রাখে।

প্রসঙ্গত, নিয়োগের দাবিতে চলতি বছরের মে মাসেও স্বাস্থ্য ভবনের সমানে বিক্ষোভ প্রদর্শন করেছিলেন নার্সরা। সে বার দফায় দফায় পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ বেঁধেছিল।বিক্ষোভ চলাকালীন নার্সরা স্বাস্থ্য ভবনের ভিতরে ঢুকে পড়েছিলেন।একজন নার্স অসুস্থও হয়ে পড়েছিলেন।সে বার বিক্ষোভকারীরা অভিযোগ ছিল,রাজ্যে প্রায় তিন হাজার নার্স নিয়োগের মেধাতালিকা প্রকাশ করে স্বাস্থ্য ভবন।কিন্তু সেই তালিকায় অনেক গরমিল রয়েছে।মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও অনেককে কাউন্সেলিংয়ে ডাকা হয়নি।এদিনও সেই একই দাবি নিয়ে হাজির হয় তারা।কিন্তু মে মাসের ওই ঘটনার কথা মাথায় রেখে মঙ্গলবার স্বাস্থ্য ভবনের সামনে নিরাপত্তা জোরদার করা হয়েছিল।নার্সরা জড়ো হতেই তাঁদের সরিয়ে দেয় পুলিশ।

 

আরো পড়ুন:Abhijit Gangopadhyay:আরও ৫৪ জন টেট উত্তীর্ণকে নিয়োগের নির্দেশ হাইকোর্টের!