সুপ্রিম কোর্টে স্বস্তিতে অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। ‘সোমবার পর্যন্ত অভিষেকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারবে না ইডি’।অন্তর্বর্তী রক্ষাকবচের মেয়াদ বাড়িয়ে শুক্রবার এমনই মন্তব্য করেন সুপ্রিম কোর্ট।

মূলত ইডি-র জেরা নিয়ে দিল্লি হাইকোর্টের একটি নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন অভিষেক৷কলকাতার বদলে দিল্লিতে ডেকে জেরা করা নিয়ে মামলা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়৷ দিল্লি হাইকোর্ট সেই আবেদন খারিজ করে দেয়৷ সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান অভিষেক৷ অন্তর্বর্তী নির্দেশে সুপ্রিম কোর্ট ইডিকে কলকাতাতেই জেরা করতে হবে বলে জানায়।সেই মামলারই এদিন শুনানি ছিল। কিন্তু ওই শুনানিই সোমবার পর্যন্ত পিছিয়ে গিয়েছে।

অন্যদিকে আবার শুক্রবারই ইডির তলবে সিজিও কমপ্লেক্সে হাজিরা দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।এদিন প্রায় ৬ ঘণ্টা জেরা করা হয় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে।এদিন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতি ঘিরে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় ইডি দফতর। তবে তিনি হাজিরা দেবেন কিনা,তা নিয়েই ছিল সংশয়।তবে এদিন নির্ধারিত সময়ের আগেই ইডির দফতরে পৌঁছে যান তৃণমূল সাংসদ।সকাল সাড়ে ১০ টা থেকে সাড়ে ৫ টা অব্দি পেরিয়ে ইডির টানা জিজ্ঞসাবাদ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অভিষেক জানান,’কেউ যদি ভাবে কারও ছেলেকে আক্রমণ করেছি বলে আমাকে ইডি-র জুজু দেখিয়ে ভয় দেখাবে, তাহলে ভুল করছে।’এছাড়াও অভিষেক নাম না করেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আক্রমণ করেন।

তিনি বলেন, ‘যদি ভাবে আমি ইডি- সিবিআই-এর ভয়ে ছ’ মাস ঘরে ঢুকে বসে থাকব, ভুল করছে। মাথানত করার ছেলে নই। মাথানত করতে হলে সাধারণ মানুষের সামনে করব। দিল্লির জল্লাদদের সামনে করব না।’ তিনি আরো বলেন,’নিজের ছেলেকে জাতীয়তাবোধ, দেশপ্রেম আগে শেখান তার পর দেশের মানুষকে শেখাতে আসবেন। ছেলে ভাবছে জাতীয় পতাকায় হাত না দিয়ে বিসিসিআই সেক্রেটারি থাকব, আর বাবা ভাবছে বিরোধী শূন্য করে আমি স্বরাষ্ট্রমন্ত্রী থাকব। নির্বাচনে, মানুষের আদালতে আমার সঙ্গে লড়ুন না।’অভিষেক এদিনও আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, ‘আমি দু’ বছর আগেই বলেছি, আজও বলছি। যদি এই কেলেঙ্কারিতে আমার বিরুদ্ধে এক টাকা নেওয়ারও অভিযোগ প্রমাণিত হয়, তাহলে ইডি-সিবিআই লাগবে না, আমি নিজেই মৃত্যুবরণ করব।’

উল্লেখ্য, কয়লা পাচারকাণ্ডে এর আগেও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দু’বার জিজ্ঞাসাবাদ করেছে ইডি।পাশাপাশি এর আগে অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কেও কয়লাকাণ্ডে ডেকে পাঠিয়েছিল ইডি।

 

আরো পড়ুন:Abhishek Banerjee:ইডির তলবের পরই টুইটারে অমিত শাহকে কটাক্ষ করলেন অভিষেক!