রবিবার কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) অতিরিক্ত বিচারপতি হিসেবে ৯ জন জুডিশিয়াল অফিসারকে নিয়োগ করল কেন্দ্র।যাদের নিয়োগ করা হয়েছে তাঁরা হলেন বিশ্বরূপ চৌধুরী, পার্থ সারথি সেন, প্রসেনজিত্‍ বিশ্বাস, উদয় কুমার,অজয় কুমার গুপ্তা, সুপ্রতিম ভট্টাচার্য, পার্থ সারথি চ্যাটার্জি, অপূর্ব সিনহা রায়, মহম্মদ সব্বর রশিদি।মূলত ৯ নতুন অতিরিক্ত বিচারপতি পাওয়ার ফলে কলকাতা হাইকোর্টে বিচারপতির সংখ্যা বেড়ে হল ৫৫ জন। এর ফলে মামলায় আরও গতি বাড়বে বলে মনে করছেন আইনজীবী মহল।

কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) তথ্য অনুযায়ী, গত ১ অগস্টের নিরিখে মোট বিচারপতির সংখ্যা ছিল ৪৬ জন। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী দু’বছর নবনিযুক্ত বিচারপতিরা অতিরিক্ত বিচারপতি হিসেবে দায়িত্ব সামলাবেন। দ্রুত কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি নবনিযুক্ত বিচারপতিদের শপথ বাক্য পাঠ করাবেন।উল্লেখ্য,কলকাতা হাইকোর্টে মোট বিচারপতি শূন্যপদ হল ৭২ জন। দীর্ঘদিন ধরেই হাইকোর্টে বিচারপতির সংখ্যা বাড়ানোর জন্য দাবি জানিয়ে আসছেন আইনজীবীরা। বছরখানেক আগে এ নিয়ে টানা আন্দোলন করেছিলেন তারা। বর্তমানে কলকাতা হাইকোর্টে ২ লক্ষেরও বেশি মামলা ঝুলে রয়েছে। এত সংখ্যক মামলার নিষ্পত্তি না হওয়ার কারণ হিসেবে বিচারপতির কম সংখ্যকেই দায়ী করেছিলেন আইনজীবীরা। কলকাতা হাইকোর্টে বিচারপতির সংখ্যা বাড়ায় মামলার নিষ্পত্তি দ্রুত সম্ভব হবে বলে আশা আইনজীবীদের।অন্যদিকে,বিচারপতির সংখ্যা বাড়ানোর পাশাপাশি হাইকোর্টের পরিকাঠামোকে আরও উন্নত করা প্রয়োজন বলে মনে করেন আইনজীবীদের একাংশ।

এ বিষয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) আইনজীবী ফিরদৌস সামিম বলেন, ‘কলকাতা হাইকোর্টে মামলাকারীদের বসার জন্য পর্যাপ্ত জায়গার ব্যবস্থা করার পাশাপাশি পানীয় জলের সমস্যা মেটানো প্রয়োজন। তাছাড়া, এজলাসে বয়স্ক আইনজীবীদের জন্য আরও বেশি সংখ্যায় চেয়ারের ব্যবস্থা করা প্রয়োজন।’

 

আরো পড়ুন:Calcutta High Court:শুভেন্দু সেলিম সহ ১৭ বিরোধী নেতাদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে এবার মামলা হাইকোর্টে!