আমরা আমাদের ত্বক নিয়ে তো কতই না সচেতন।শুধু তারুণ্য ধরে রাখতে কত রকম অ্যান্টি-এইজিং ক্রিম ব্যবহার করি, কত রকম রূপচর্চা করি। কিন্তু এই সচেতনতাটি আমাদের আসে বয়সের ছাপ পড়ে যাওয়ার পর। বলিরেখা একবার পড়ে গেলে তাকে সরানো কিন্তু অনেক কষ্টসাধ্য। এবার বাড়িতে কি ঘরোয়া পদ্ধতিতে অ্যান্টি এজিং ফেস প্যাক বানিয়ে ফেলুন।

 

 

চা/কফি কমবেশি সকলেই পান করে থাকেন। কিন্তু যদি তারুণ্য ধরে রাখতে চান দেহে এবং ত্বকে তাহলে এর পরিবর্তে পান করা শুরু করুন গ্রিন টী। গ্রিন টীর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পরিপাকতন্ত্র সুস্থ রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে।

 

সময়ের সঙ্গে সঙ্গে শরীরের বয়স বাড়লেও ত্বকের বয়স না বাড়ুক, এমনটা যদি চান, তা হলে নিয়মিত নিম তেল দিয়ে ত্বকের ম্যাসেজ করতে ভুলবেন না যেন! এমনটা করলে বলিরেখা কমতে শুরু করে। সেই সঙ্গে স্কিন টানটান হয়। ফলে ত্বকের বয়স কমতে সময় লাগে না।

 

সকালে উঠে খালি পেটে বেশ খানিকটা করে কাঁচা হলুদ( Raw turmeric:)নিয়ম করে খান।কাঁচা হলুদ শুধু ব্রণই দূর করে না, তার সাথে ব্রণের দাগ এবং লোমকূপ থেকে তেল বের হওয়ার পরিমাণও কমিয়ে দেয়।হলুদে থাকা কারকিউমিনের অ্যান্টি-অক্সিডেন্ট গুণ ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচায়।

 

 

Image source-google