বাঙালি মানেই ভোজন রসিক। বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।আর তাই বাড়িতে যখন এইগুলো কিছুই মজুত থাকেনা তখন বাড়ির গিন্নীর মাথায় হাত পড়ে।কিন্তু এবার নতুন ধরনের রেসিপি(recipe) দিয়েও বাড়ির প্রতিটা সদস্যের মন জয় করতে পারবেন মাছের ডিম হল রান্নাঘরের সবচেয়ে আন্ডাররেটেড উপকরণ। অথচ এর পুষ্টিতে এর বিকল্প নেই।।চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এগ কোরমা।

 

উপকরণ: ডিম, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কিসমিস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ।টক দই আধা কাপ, মিষ্টি দই সিকি কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি সিকি কাপ, তেল আধা কাপ,

 

প্রণালী: প্রথমে ডিম গুলো সেদ্ধ করে অর্ধেক কেটে নুন হলুদ গুঁড়ো মাখিয়ে তেলে ভালোভাবে ভেজে নিন.কড়াইতে তেল গরম করুন সাথে একটু ঘি দিয়ে , ঘি গরম করে আগে থেকে কেটে রাখা পিয়াজ দিয়ে দিন, পেঁয়াজ বাদামি রং করে ভেজে সব বাটা মসলা যেমন পিঁয়াজ বাটা আদা বাটা, দিয়ে হালকা কষিয়ে গুঁড়া মসলা দিয়ে ১ কাপ জল দিতে হবে।

 

 

ফুটে উঠলে বাদাম বাটা ও দই আর স্বাদমত নুন দিতে হবে। কিসমিস ও ডিম দিয়ে ঢাকা দিয়ে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। এরপর ঢাকনা খুলে গরম মসলা আর ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম এগ কোরমা।

 

Image source-google