পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী সোমবার বিকেলে পুজো কমিটি গুলোর সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।এবারের বৈঠকে মূলত নজর ছিল মুখ্যমন্ত্রীর আর্থিক অনুদান ঘোষণার দিকে।গত কয়েক বছর ধরে কলকাতা-সহ জেলার পুজো কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দিচ্ছে রাজ্য সরকার।এবার তা কত হবে?এই নিয়েই প্রশ্ন জমছিল সবার মনে।

সোমবারের বৈঠকে এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান,-৪৩ হাজার পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে।পাশাপাশি বিদ্যুত্‍ সংস্থাগুলির কাছেও মুখ্যমন্ত্রী আবেদন জানান, বিদ্যুত্‍ বিলে ৬০ শতাংশ ছাড় দেওয়ার।একইসঙ্গে জানান, পুজো মণ্ডপগুলির দমকলের খরচ, কর, বিজ্ঞাপন কর লাগে না। এবারও সেই ধারা বজায় থাকছে। আগের মতোই পুজোর আবেদন করা যাবে অনলাইনে।এছাড়াও এদিনের বৈঠক থেকে মুখ্যমন্ত্রী জানান, ১ সেপ্টেম্বর ইউনেস্কোকে সম্মান জানিয়ে শহরে বিশাল মিছিল হবে। ওইদিন সমস্ত অফিসকে ১ টার মধ্যে ছুটি দেওয়ার আবেদন জানাচ্ছি। ৩০ সেপ্টেম্বর শুক্রবার থেকে ১০ অক্টোবর পর্যন্ত সরকারি ছুটিও ঘোষণা করা হয় এদিন।

পুজোর দিনক্ষণ ঘোষণা করে মুখ্যমন্ত্রী একইসঙ্গে জানান,২৫ সেপ্টেম্বর মহালয়া, ওইদিন থেকে পুজো শুরু হবে। বিসর্জনের দিন ঠিক করা হয়েছে ৫,৬,৭ এবং ৮ অক্টোবর। সমস্ত জেলায় পুজো কার্নিভ্যাল হবে ৭ অক্টোবর এবং কলকাতায় পুজো কার্নিভ্যাল হবে ৮ অক্টোবর।

 

আরো পড়ুন:TMC:’পুরাতনই ভিত্তি,নতুনই ভবিষ্যত’ফের শহরের বুকে তৃণমূলের নতুন পোস্টার!