বাইরের ধুলোবালি বা মেকআপের(Makeup) অবশিষ্ট অংশ আপনার ত্বকের রন্ধ্রে জমা হতে শুরু করে। যার জন্য ত্বক(Skin) থেকে সিবাম সিক্রেসন বন্ধ হয়ে যায় এবং ব্যাকটেকিয়ার আঁতুরঘর হয়ে ব্রণ(Acne) ও ব্ল্যাকহেডসের আস্তানা হয়ে যায় আপনার স্কিনে। কিন্তু আজ আমরা বলবো ঘরোয়া উপায় যার দ্বারা আপনি এই বিপত্তি থেকে মুক্তি পাবেন।উচ্চহারে ত্বকের তৈলাক্তভাব বৃদ্ধি পাওয়া বা ত্বকের সিবাম ক্ষরণ বেড়ে যাওয়া থেকে মুক্তি পান।

 

অশ্বগন্ধা(Ashwagandha) প্রাকৃতিকভাবে তেল নিঃসরণ রোধ করে, যার কারণে তৈলাক্ত ত্বকের সমস্যা কমে।অশ্বগন্ধা ব্যবহার করার আরেকটি পদ্ধতি রয়েছে। এর জন্য আপনার প্রয়োজন এক চা চামচ আদা গুঁড়ো, দুই চা চামচ অশ্বগন্ধা গুঁড়ো এবং এক চা চামচ শুকনো লেবুর খোসার গুঁড়া। এগুলো এক কাপ জলের সাথে মিশিয়ে তাপে রাখুন। ভালো করে ফুটে উঠলে নামিয়ে ঠান্ডা হতে দিন। ঠান্ডা হওয়ার পর ত্বকে লাগান।

 

হলুদের রস(Turmeric ) তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল তেলে ভাব দূর করতে অনেক উপকারি। এটি ভিটামিন সি ও চন্দনের গুড়ার সাথে মিশে ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণে সাহায্য করে। এক চামুচ চন্দনের গুড়ার সাথে আধা চামুচ হলুদ গুড়া আধা কাপ মধু রসে মিশিয়ে ভালোভাবে পেষ্ট করে মুখে মেখে কিছুক্ষন অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

 

যাদের মুখের তৈলাক্ত তারা এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।এটি ত্বক থেকে তেল কমাতে সাহায্য করে। তিন চামচ বেসন এবং দুই চামচ লেবুর খোসার গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এরসাথে কিছু পরিমাণ দুধ মেশান। এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার এবং তৈলাক্ত মুক্ত হবে।

 

 

এক চা চামচ অ্যাক্টিভেটেড চারকোলের( Activated charcoal)সঙ্গে আধা চা চামচ আপেল সিডার ভিনেগার এবং ১ টেবিল চামচ পানি মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।  চারে তৈলাক্ত ত্বকের সমস্যা আছে তারাই চারকোল ফেস মাক্স ব্যবহার করুন।

 

 

যাদের মুখ তেলতেলে।পুরো বছর জুড়েই তাদের মুখের লোমকূপ(Open pores )থেকে অতিরিক্ত তেল নিঃসরণের সমস্যা দেখা দেয়। তারা রোজ সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাবার সময় বরফের(Ice) টুকরো কে কাপড়ে বেঁধে ওটা মুখে ম্যাসাজ করবেন এতে মুখের তৈলাক্ত ভাব কমে যাবে।বরফের সাহায্যে আপনার মুখের রোমকূপের খোলা ছিদ্রগুলিও বন্ধ হয়ে যায়, ফলে ত্বক পরিষ্কার থাকে।

Image source-google