বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দর ও দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ‘DigiYatra’ নামক নতুন পরিষেবা চালু হলো। এই DigiYatra একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। এই অ্যাপটির(DigiYatra) সাহায্যে এবার থেকে কোনো নথি ছাড়াই ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে যাত্রীরা ডোমেস্টিক ফ্লাইট ধরতে পারবেন বলে জানা যাচ্ছে।

বিমানবন্দরের দক্ষতা বাড়াতে কেন্দ্রের তরফ সে উদ্যোগ নেওয়া হয়েছে DigiYatra পরিষেবা তারই একটি অংশ। আপাতত এই পরিষেবা বেঙ্গালুরু ও দিল্লি বিমানবন্দরের রোলআউট করা হয়েছে বলে সূত্রের খবর। তবে পরবর্তীকালে সমস্ত অভ্যন্তরীণ বিমান সংস্থাগুলি ধীরে ধীরে এই পরিষেবা(DigiYatra) চালু করতে পারে বলে জানা যাচ্ছে।

DigiYatra অ্যাপটির মাধ্যমে যাত্রীরা নথি ছাড়া চেক ইন করতে পারবেন নিরাপত্তার মধ্যে দিয়ে যেতে পারবেন এবং কেবল বায়োমেট্রিক ফেস ভেরিফিকেশন ব্যবহার করে তাদের পরিচয় ও বোর্ডিং পাস যাচাই করতে পারবেন। বর্তমানে কেবল ভিস্তারা এয়ারলাইনস এবং এয়ার এশিয়ার যাত্রীদের জন্য এই পরিষেবাটি উপলব্ধ।

এই অ্যাপটির বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে DigiYatra অ্যাপ ব্যবহার করা খুবই সহজ এবং ইতিমধ্যেই এটি গুগল প্লে স্টোরে তালিকাভুক্ত করা হয়েছে। এক মাসের মধ্যে এটির iOS হোয়াটসঅ্যাপ লঞ্চ করা হবে বলেও জানা যাচ্ছে। সংশ্লিষ্ট সংস্থা জানিয়েছে এই অ্যাপ(DigiYatra) ব্যবহারকারিদের সংবেদনশীল ডাটা এই অ্যাপে সুরক্ষিত থাকবে। যাত্রীদের ভ্রমণের ২৪ ঘন্টা পরেই তাদের ডাটা মুছে ফেলা হবে। এই পুরো বিষয়টি খেয়াল রাখার জন্য নির্দিষ্ট নির্দেশিকা তৈরি করা হয়েছে বলেও জানা যাচ্ছে।