নিউ ইয়র্কের একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে দুষ্কৃতী হামলার শিকার হলেন বিখ্যাত সাহিত্যিক সলমন রুশদি(Salman Rushdie)। জানা যাচ্ছে মঞ্চে ভাষণ দেওয়ার সময় তার ওপর ছুরি নিয়ে হামলা চালায় এক দুষ্কৃতী। সাথে সাথে জখম সাহিত্যিককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হামলাকারীকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে বলে সূত্রের খবর।

এর আগেও হামলার মুখে পড়েছেন সলমন রুশদি(Salman Rushdie)। শুক্রবার শতকা ইনস্টিটিউশনে রুশদির ওপর হামলা চালানো হয়। তিনি মঞ্চে আসতেই তার দিকে এক ব্যক্তি তেড়ে যায়। এই অতর্কিত আক্রমণে সকলেই স্তম্ভিত হয়ে যান। জানা যাচ্ছে সলমন রুশদির অপুর ছুরি নিয়ে হামলার সাথে সাথে তাকে কিল চড়ও মারে হামলাকারী।

কেন সলমন রুশদির ওপর এই হামলা করা হলো তা এখনও স্পষ্ট নয়। প্রসঙ্গত, রুশদির(Salman Rushdie) বিখ্যাত উপন্যাস দ্য স্যাটানিক ভার্সেস প্রকাশের পর ইসলামিক মৌলবাদীদের রোষের মুখে পড়েন তিনি। তৎকালীন পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে রুশদিকে হত্যার ফতোয়া জারি করেন ইরানের প্রয়াত সুপ্রিম লিডার আয়াতোল্লা রুহুল্লা খোমেইনী। এমনকি রুশদির হত্যাকারীকে ৩০ লক্ষ মার্কিন ডলার পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। তবে শুক্রবারে রুশদির উপরে আক্রমণের সাথে ফতোয়ার কোন সম্পর্ক আছে কিনা তা এখনও স্পষ্ট নয়।