জগদীপ ধনখড় নাকি মার্গারেট আলভা, আজ উপরাষ্ট্রপতি নির্বাচনে (Election of Vice President) কার হবে জয়? কে বা হবে ভারতের ১৪ তম উপরাষ্ট্রপতি?সেইমতো ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভোটদান প্রক্রিয়া।জানা যায় শনিবার সকাল দশটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকেল পাঁচটা অবধি।সংসদ ভবনে প্রথমেই ভোট দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।অন্যদিকে,হুইলচেয়ারে বসে ভোট দিতে আসেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohan Singh)।

এছাড়াও উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, জিতেন্দ্র সিং, অশ্বিনী বৈষ্ণব, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, রাজীব চন্দ্রশেখর প্রমুখ। ভোট দিয়েছেন কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম, ডিএমকে সাংসদ দয়ানিধি মারন ও তিরুচি শিবা।

উল্লেখ্য,কোনও রকম অঘটন না ঘটলে দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি হতে চলেছেন বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী জগদীপ ধনখড়। বিরোধীদের প্রার্থী মারগারেট আলভার থেকে তিনি যে ভোট শুরুর আগে থেকেই অনেকটা এগিয়ে তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এক কথায় বলা যেতে পারে, আজ কার্যত নিয়মরক্ষার লড়াই। রাজনৈতিক বিশ্লেষকরা ধরেই নিয়েছেন যে জিততে চলেছেন জগদীপ ধনকড়। রাষ্ট্রপতি নির্বাচনে যেমন প্রথম থেকেই নিশ্চিত হওয়া গিয়েছিল কে জিতছেন, এখানেও ঠিক তাই।

তার ওপর আবার ভোট দান থেকে বিরত থাকছে তৃণমূল কংগ্রেস দল। বিরোধী গোষ্ঠী তাঁদের সঙ্গে সেই ভাবে আলোচনা না করেই প্রার্থী ঠিক করেছে, এমনই দাবি করা হয়েছে তাঁদের তরফে। তাই এই নির্বাচন থেকে তাঁরা নিজেদের দূরে রাখারই সিদ্ধান্ত নিয়েছে। সংসদের দুই কক্ষ মিলিয়ে শুধুমাত্র বিজেপির ৩৯৪ জন সদস্য, যা ম্যাজিগ ফিগারের থেকে বেশি। এছাড়াও একাধিক জোট সঙ্গীদের ভোট পাবেন জগদীপ ধনকড়। তাই তিনি যে জিততে চলেছেন তা মোটামুটিভাবে নিশ্চিত।

 

আরো পড়ুন:Achinta Sheuli:স্বর্ণ পদক জয়ে অচিন্ত্যকে অভিনন্দন জানালেন, মোদী মমতা থেকে শুরু করে রাষ্ট্রপতিও!