আগামী সপ্তাহে বাংলার উপকূলবর্তী এলাকায় নিম্নচাপের জেরে(Weather) ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের জন্য লাল সর্তকতা জারি করা হয়েছে। এই বিষয়ে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এর কাছে একটি ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হচ্ছে। নিম্নচাপটি সোমবারের পর উড়িষ্যা উপকূল সংলগ্ন এলাকায় আরও শক্তি বাড়াতে পারে।

আবহাওয়া দফতর জানিয়েছে শক্তি বাড়িয়ে নিম্নচাপটি ওড়িশা ও বাংলা উপকূলের মাঝে স্থলভাগে প্রবেশ করতে পারে। এই নিম্নচাপের জেরে(Weather) বঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর ইতিমধ্যে জানিয়েছে আগামী ৮ আগস্ট অর্থাৎ সোমবার থেকে ১১ আগস্ট পর্যন্ত উপকূলবর্তী এলাকাগুলিতে ঘন্টায় ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সাথে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস(Weather) এর জেরে ৮ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত মৎস্যজীবীদের উপকূলে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের ৭ আগস্ট রাতের মধ্যেই সমুদ্র উপকূল থেকে ফিরে আসতে বলা হয়েছে। এছাড়াও ওই চার দিন উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই মুহূর্তে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা কম। যদিও সেখানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।