এবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে কটাক্ষ করলেন রাজ্যের নতুন মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। এদিন বাবুল সুপ্রিয় বলেন,-“উনি একটি নির্দিষ্ট পথে রাজনীতি করেন, যার সঙ্গে আমাদের রাজনীতির কোনও মিল নেই। উনি ওঁর মত ভাবেন, কাজ করেন।সেসব নিয়ে কিছু বলার নেই। তবে উনি তো পর্যটক। এত বড় অর্থনীতিবিদ হওয়ার পরও বারবার বুঝিয়ে দেন যে নির্দিষ্ট রাজনৈতিক রঙের বাইরে বেরতে পারেননি।” তবে এমন কথা বলার কারণ কি?

জানা যায়,আজ ৫ আগস্ট প্রয়াত মুজফফর আহমেদের জন্মদিন। ভারতে কমিউনিস্ট পার্টি তৈরির অন্যতম এই কারিগর দলের অন্দরে কাকাবাবু নামেই পরিচিত। জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাতে প্রতি বছর এই দিনে মুজফফর আহমেদ ট্রাস্ট স্মৃতি (Muzaffar Ahmed Trust Prize) পুরস্কার দেওয়া হয়। যার পরিচালনায় রয়েছে সিপিএম। দলীয় সূত্রের খবর: ‘হোম ইন দ্য ওয়ার্ল্ড: আ মেমোয়ার’ বইটির জন্য এবারে সম্মানিত করা হচ্ছে অমর্ত্য সেনকে।

আজ বিকেলে বিদেশে থাকা অর্মত্যবাবুর হয়ে ওই পুরষ্কার গ্রহণ করবেন প্রতীচী ইনস্টিটিউটের ডিরেক্টর মানবী মজুমদার। ইতিমধ্যে উদ্যোক্তাদের এই বিষয়ে ‘কনফার্ম’ করেছেন অমর্ত্য (Armatya Sen) কন্যা অন্তরা দেব সেন। স্বভাবতই, বিষয়টি প্রকাশ্যে আসতেই রাজনৈতিক মহলে জোর গুঞ্জন শুরু হয়েছে। কারণ, কিছুদিন আগেই রাজ্যের তরফে দিতে যাওয়া বঙ্গ সম্মান ফিরিয়ে দিয়েছিলেন অর্মত্য সেন। অথচ সেই তিনি এদিন সিপিএমের মঞ্চ থেকে পুরষ্কার নেবে, সেটা জানতে পেরেই আক্রমণের পথে হেঁটেছে বাবুল।

বিশেষ কোন রাজনৈতিক পরিচয় না থাকলেও নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Amartya Sen) যে চিরকালই ‘বামপন্থী’ মনোভাবাপন্ন, সে বিষয়ে কোনো দ্বিমত নেই। এমনকি কেন্দ্র সরকারের বিরুদ্ধে একাধিক সময় আক্রমণ করতেও দেখা গিয়েছে তাঁকে। এ প্রসঙ্গে বিশ্বখ্যাত এই অর্থনীতিবিদকে অতীতে একাধিকবার কটাক্ষ ছুড়ে দেয় বিজেপি (BJP)।তবে বামেদের সঙ্গে সদ্ভাব থাকলেও অতীতে কোনওদিন তাঁকে আক্রমণের পথে হাঁটেনি তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। তবে ‘শ্রদ্ধা’-র সেই ব্যারিকেড ভেঙে অবশেষে অমর্ত্য সেনের উদ্দেশ্যে কটাক্ষ ছুড়ে দিলেন তৃণমূল কংগ্রেস মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo)।

তবে এদিন নোবেলজয়ীকে নিয়ে বাবুল সুপ্রিয় এহেন মন্তব্যের নিন্দা করেছেন অনেকেই। কারও কারও পালটা কটাক্ষ, বিজেপির লাইনে হেঁটেই বাবুল সুপ্রিয় এধরনের মন্তব্য করেছেন। সম্ভবত ভুলে গিয়েছেন যে নোবেলজয়ী অর্থনীতিবিদের প্রতি রাজ্য সরকারের স্বতঃস্ফূর্ত শ্রদ্ধা আছে, তা সে যতই তিনি পুরস্কার প্রত্যাখ্যান করুন না কেন।

 

আরো পড়ুন:Kunal Ghosh:’জেলে গিয়ে দেখুন,কেমন লাগে’ বিস্ফোরক কুণাল!