চোখের নিচে কালো হয়ে যাওয়া নিয়ে অনেকেই থাকেন দুশ্চিন্তায়। এটি এমন এক সমস্যা যা আপনার মুখের সৌন্দর্য অনকটাই কমিয়ে দিতে পারে। নানা কারণে দেখা দিতে পারে ডার্ক সার্কেল(Dark circle remedy) বা চোখের নিচে কালি। তবে আপনি যদি দুশ্চিন্তা বেশি করতে থাকেন তবে এ সমস্যা আরও বৃদ্ধি পেতে পারে।

 

তবে আপনি ঘরোয়া উপায়ে যত্ন নিলে সহজেই চোখের নিচের কালি দূর করা সম্ভব হতে পারে।

চোখের নিচের কালি দূর করার জন্য ব্যবহার করতে পারেন শসার টুকরা। সেজন্য প্রথমে শসা ভালোভাবে ধুয়ে পাতলা করে কেটে নিন। এবার সেই টুকরাগুলো ফ্রিজে রাখুন কিছুক্ষণের জন্য। ঠান্ডা হলে ফ্রিজ থেকে বের করে চোখের উপর দিয়ে রাখুন অন্তত পনের মিনিট। এটি চোখের নিচের কালি দূর করার জন্য খুব পরিচিত একটি ঘরোয়া উপায়।

টম্যাটোর রসের সাথে সামান্য পাতিলেবুর রস মিশিয়ে চোখের তলায় লাগিয়ে মিনিট দশেক রেখে দিন. এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন. টোম্যাটো খুব ভালো ন্যাচার ব্লিচ, আর লেবু স্কিন-লাইটনিংএ সাহায্য করে, ফলে এই ঘরোয়া পদ্ধতি নিয়মিত ভাবে ব্যবহার করলে কয়েকদিনের মধ্যেই আপনি ডার্ক সার্কেল(Dark circle remedy) থেকে মুক্তি পেয়ে যাবেন।

শীতকালে মধু খেলে শরীর গরম থাকে এবং সর্দি-কাশি হয় না, এটা আমরা সবাই জানি. কিন্তু আপনি কি জানেন যে মধু ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে। মধুতে এন্টিঅক্সিডেন্ট প্রপার্টি রয়েছে যা ত্বককে পুষ্টি যোগায় এবং স্কিন-লাইটনিংএ সাহায্য করে. নিয়মিতভাবে চোখের নিচে মধু লাগালে কয়েকদিনের মধ্যেই ডার্ক সার্কেল ভ্যানিস হয়ে যাবে।

 

Image source : Google