দেশের প্রধানমন্ত্রীর আবেদনে সাড়া দিয়ে বিজেপি (BJP) নেতাদের মধ্যে প্রোফাইল পিকচার বদলানোর ধুম ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।সোমবার রাত বারোটা বাজতেই প্রথম নজরে এল রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী নিজের সোশ্যাল মিডিয়ায় পুরনো ডিপির বদলে জাতীয় পতাকাকে নিজের ডিপি হিসেবে ব্যবহার করতে শুরু করলেন।

এরপরই দেখা গেলো একে একে বিজেপি (BJP) রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার থেকে শুরু করে গেরুয়া শিবিরের অন্যান্য সাংসদ বিধায়করাও আজ থেকেই সোশ্যাল মিডিয়ায় নিজেদের প্রোফাইল পিকচার থেকে কভার ফটো পরিবর্তন করে জাতীয় পতাকাকে স্থান দিতে শুরু করেছেন।

উল্লেখ্য,’মন কি বাত’ অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর উদ্দেশ্যে তাঁর বিশেষ আর্জিতে বলেন, ‘আগামী ২ থেকে ১৫ আগস্ট পর্যন্ত সকল নাগরিক নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের ডিপি বদলে ফেলুন। বদলে ব্যবহার করুন তেরঙ্গা পতাকার ছবি।’প্রধানমন্ত্রীর এই আবেদনের পরেই সোশ্যাল মিডিয়ায় প্রোফাইল পিকচার থেকে শুরু করে কভার ছবি সবেতেই জাতীয় পতাকা ব্যবহারের হিড়িক পড়ে যায়। গেরুয়া শিবিরের নেতা-কর্মী-সমর্থকরা সকলেই জাতীয় পতাকার ছবি প্রোফাইল ছবি হিসেবে রাখতে শুরু করেন। তবে, সোশ্যাল মিডিয়ায় কেন জাতীয় পতাকাকে প্রোফাইল পিকচার রাখার আবেদন করলেন প্রধানমন্ত্রী? নরেন্দ্র মোদী অবশ্য তার কারণও জানিয়েছেন। তিনি বলেন, ‘২ আগস্ট দিনটির একটি বিশেষ তাত্‍পর্য রয়েছে। জাতীয় পতাকার সঙ্গে ২ আগস্টের একটি বিশেষ যোগ রয়েছে। এই দিনেই জন্মেছিলেন পিংলি ভেঙ্কাইয়া। তিনি জাতীয় পতাকার নকশা এঁকেছিলেন। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েই এই দিন থেকে সোশ্যাল মিডিয়া প্রোফাইলের ডিপি হিসেবে ব্যবহার করুন তেরঙ্গার ছবি।’