বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার। মুখে মৃত কোষ জমে থাকলে মুখ বিবর্ণ, ক্লান্ত আর শুকনো দেখা।প্রতিনিয়ত চামড়া মারা যাচ্ছে এবং সেখানে নতুন নতুন চামড়া তৈরি হচ্ছে। ত্বকের বয়স ধরে রাখার জন্য এই মৃত কোষ দ্রুত দূর করা উচিত। যার জন্য স্ক্রাবিং করা খুবই গুরুত্বপূর্ণ। স্ক্রাবিং ত্বকের মৃত কোষ দূর করে। রুমকূপ থেকে ময়লা দূর করে এবং ত্বক পরিষ্কার রাখে।

 

অনেক সময়ে আমাদের যত্নের অভাবে ত্বকের মধ্যে ধুলো, ময়লা জমতে থাকে এবং মুখের মধ্যে মৃত কোষগুলি থেকে যায়।১ চামচ ওটস, ২ চামচ দুধ মিশিয়ে স্ক্র্যাবার(Face scrub) বানিয়ে নিন। এরপর ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। স্ক্র্যাবারটি মুখে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

 

স্ক্রাবার (Face scrub) হিসাবে ব্যবহার করুন কফি। কফির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকের স্তরে জমে থাকা ধুলোবালি পরিষ্কার করে ফেলে। সেই সঙ্গে এতে থাকা ক্যাফিক অ্যাসিড উপাদান ত্বকের বন্ধ হয়ে যাওয়া লোমকূপের (Open pores )মুখ খুলে দেয়, তার ফলে আপনার ত্বকটাও হয়ে উঠবে মসৃণ। তাই ত্বকের যত্নে কফি ব্যবহার করা হয়।এক টেবিল চামচ কফি পাউডার এক টেবিল চামচ মধু প্রথমে এই উপাদান দুটি ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখে লাগিয়ে নিন। এবার ত্বকে ঘুরে ঘুরে স্ক্রাব করে নিন। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন এবং হালকা কোনো ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

 

মুসুর ডাল খুব ভাল প্রাকৃতিক স্ক্রাব(Face scrub) এছাড়াও তার সঙ্গে যখন আপনি টমেটো এবং অ্যালোভেরা মেশাচ্ছেন তখন একটি শক্তিশালী ট্যান রিমুভাল প্যাক তৈরি হয়ে যাচ্ছে। টমেটো ন্যাচারাল ব্লিচের কাজ করে এবং অ্যালোভেরা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বক নমনীয় করে তোলে।

 

একটা মাঝারি আকারের গোলাপের পাপড়ি জলে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পাপড়িগুলো চটকে তার সঙ্গে মিহি করে গুঁড়ো করা ওটস মিশিয়ে নিন। এই মিশ্রণটা মুখে আর গলায় বৃত্তাকারে মাসাজ করুন। এক্সফোলিয়েট করা হয়ে গেলে বাড়তি যত্নের জন্য সামান্য দুধ মেশানো জল দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধোওয়ার পর তুলোয় করে গোলাপজল নিয়ে সারা মুখ আর গলা মুছে নিন। সব শেষে আর একবার ঠান্ডা জলের ঝাপটায় মুখ ধুয়ে নিতে হবে। ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিলেই দেখবেন কেমন তুলতুলে নরম হয়ে গেছে ত্বক!

 

Image source-google