মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক(Higher Secondary) পরীক্ষার পিপিআর বা রিভিউ ও স্ক্রুটিনি এর ফলাফল মঙ্গলবার প্রকাশিত হয়েছে। কিন্তু এই নতুন ফলাফল প্রকাশিত হওয়ার পর অভিযোগ উঠছে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার খাতা দেখার সময় বিস্তর গাফিলতি করেছেন শিক্ষকরা।

জানা যাচ্ছে মাধ্যমিকের খাতা রিভিউ ও স্ক্রুটিনীর পর যেখানে কেবল ৩% ছাত্র-ছাত্রীর নম্বর বেড়েছে সেখানে উচ্চ মাধ্যমিক(Higher Secondary) পরীক্ষার খাতায় প্রায় ২০% ছাত্র-ছাত্রীদের নম্বর বেড়েছে। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা রিভিউ ও স্ক্রুটিনীর ফলাফল প্রকাশ হওয়ার পর দেখা গিয়েছে স্ক্রুটিনিতে ৮৩৬১ জন ও রিভিউয়ে ৮৫,২২৭ টি আবেদন জমা পড়েছিল কিন্তু সেখানে মূল্যায়ন হয়েছে ১৮,৫৭৬ জনের। এক্ষেত্রে মূল্যায়নে তাদের নম্বরের বড়োসড়ো পরিবর্তন লক্ষ্য করছে সংসদ যা বিগত কয়েক বছরের তুলনায় অনেকটাই বেশি।

প্রায় ১৯.৮৫ শতাংশ ছাত্র-ছাত্রীর উচ্চ মাধ্যমিক(Higher Secondary) পরীক্ষার নম্বর বৃদ্ধি পাওয়ার কারণে শিক্ষকদের পরীক্ষার খাতা দেখার গাফিলতির বিষয়ে অভিযোগ উঠছে। জানা যাচ্ছে এক পরীক্ষার্থী একটি বিষয়ে মাত্র ৬ নম্বর পেয়েছিলেন কিন্তু পরবর্তীকালে সেই নম্বর বেড়ে দাঁড়িয়েছে ৬০। খাতা দেখায় গাফিলতির অভিযোগ এর জেরে শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে চিন্তাভাবনা শুরু করছে সংসদ।

জানা যাচ্ছে শিক্ষকদের শোকজ করে জানতে চাওয়া হবে যে কেন তাদের ক্ষেত্রে খাতা দেখার বিষয়ে এরূপ সমস্যা সৃষ্টি হল। মঙ্গলবার স্ক্রুটিনি ও রিভিউয়ের ফল প্রকাশের পর এই সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য্য সংশ্লিষ্ট বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।