বাংলা চলচ্চিত্রে অবদানের জন্য এ বছর বঙ্গভূষণ পুরস্কারে সম্মানীত করা হবে অভিনেতা সাংসদ দেব অধিকারীকে (Dev Adhikari)। আগামী কাল নজরুল মঞ্চে রাজ্য সরকারের অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেওয়া হবে অভিনেতার হাতে। এই মর্মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে আনুষ্ঠানিক চিঠি পাঠানো হয়েছে অভিনেতাকে।

মূলত বিগত কয়েক বছর ধরে টলিউডের এক নম্বর সুপার স্টার। যে সময় বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রি প্রায় হারিয়ে যেতে বসেছিল সেই সময় উল্কার বেগে উত্থান হয় দীপক অধিকারী ওরফে দেবের। যত সময় এগিয়েছে ততই বৃদ্ধি পেয়েছে তার জনপ্রিয়তা। এরপর রাজনীতিতে যোগদান করে ঘাটাল থেকে সংসদ নির্বাচিত হয়েছেন।

দেবকে যে চিঠি দেওয়া হয়েছে তাতে লেখা হয়েছে,”বাংলা চলচ্চিত্রে আপনি একজন যশস্বী অভিনেতা। আপনার অসামান্য অভিনয় দক্ষতা বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছে। চলচ্চিত্র শিল্পে আপনার অবদান প্রশ্নতীত। আপনার গৌরবে আমরা গৌরবম্বিত। বাংলা চলচ্চিত্রে আপনার সামগ্রিক অবদানের স্বকৃতিস্বরূপ আগামী ২৫ জুলাই ২০২২ সোমবার, বিকেল ৪ টেয় কলকাতার নজরুল মঞ্চে পশ্চিমবঙ্গ সরকার আপনাকে ‘বঙ্গভূষণ’ সম্মাননা প্রদান করতে আগ্রহী। আপনার সানুগ্রহ সম্মতি প্রত্যাশা করি।”নিমন্ত্রণ পত্রের একদম নিচের দিকে রয়েছে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষর।

এ বছর দেবের পাশাপাশি বঙ্গভূষণ সম্মান দেওয়া হচ্ছে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকেও। এনাদের পাশাপাশি আরও কিছু বিশিষ্ট মানুষকে এ বছর সম্মানিত করা হবে। এনাদের মধ্যে রয়েছেন তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়, শরদ বাদক দেবজ্যোতি বসু ,গায়িকা কৌশিকী চক্রবর্তী, শ্রেয়া ঘোষাল সহ অন্যান্যরা।এদিন উপস্থিত থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি কলকাতার তিন বড় ফুটবল ক্লাব মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহামেডান ক্লাব এবং ভারতের উইকেটকিপার ব্যাটার ঋদ্ধিমান সাহাকেও বাংলার ক্রীড়াক্ষেত্রে অবদানের জন্য দেওয়া হবে এই সম্মান।

 

আরো পড়ুন:Uttam Kumar:’আজও আইকন হয়েই আমাদের হৃদয়ে তিনি বাস করছেন’ উত্তম কুমারের প্রয়াণ দিবসে শ্রদ্ধার্ঘ্য মমতার!