রাজ্যে চালু থাকা বিভিন্ন প্রকল্প(Central Projects) যেমন প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনা ও ১০০ দিনের কাজের প্রকল্পগুলি সরেজমিনে খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় পরিদর্শক দল। জানা যাচ্ছে ২৫ জুলাই থেকে ২২ আগস্ট পর্যন্ত চলবে এই পরিদর্শন। রাজ্যের ১৫ টি জেলায় কেন্দ্রীয় পরিদর্শক দল প্রকল্প সরেজমিনে খতিয়ে দেখতে আসছে।

সম্প্রতি কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফ এ নবান্নকে এই বিষয়ে চিঠি দেওয়া হয়েছে এবং পর্যবেক্ষক দলকে সহযোগিতা করার কথা বলা হয়েছে। এরপরেই শুক্রবার রাজ্যের পঞ্চায়েত সচিব উলগানাথান জেলাশাসকদের সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেন। জানা যাচ্ছে আগামী দিনে কেন্দ্র থেকে এই প্রকল্পগুলিতে(Central Projects) রাজ্য কত টাকা পাবে তা অনেকাংশেই নির্ভর করবে পরিদর্শক দলের রিপোর্টের ওপর।

কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফে নবান্নকে দেওয়া চিঠিতে উল্লেখ করা রয়েছে এই প্রকল্পগুলি(Central Projects) রাজ্যে কার্যকরী করা নিয়ে একাধিক অভিযোগ পাওয়া গেছে। রাজ্যের পঞ্চায়েত সচিব জেলাশাসকদের সঙ্গে বৈঠকে তাদের বার্তা দিয়েছেন কেন্দ্রের পর্যবেক্ষক দলকে সহযোগিতা করার জন্য। জানা যাচ্ছে প্রতিটি কেন্দ্রীয় পরিদর্শক দল ন্যূনতম ৪ থেকে ৬ টি গ্রাম পঞ্চায়েত এবং দুইটি ব্লক পরিদর্শন করবে।

পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, বীরভূম এবং কালিম্পং- এ ২৫ শে জুলাই থেকে ৩০ শে জুলাই পর্যন্ত পর্যবেক্ষণ চলবে। ১-৬ আগস্ট পর্যন্ত পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনা পরিদর্শন করা হবে। ৭-১২ আগস্ট দক্ষিণ দিনাজপুর, নদিয়া, উত্তর দিনাজপুর এবং আলিপুরদুয়ার পরিদর্শন করা হবে এবং ১৭-২২ আগস্ট কোচবিহার, পুরুলিয়া ও ঝাড়গ্রাম পরিদর্শন করা হবে।