আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার.। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল।আপেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। আজকে জেনে নেই ত্বকের যত্নে আপেলের ব্যবহার ।

 

টেবিল চামচ গ্রেটেড আপেলের সাথে ১ চা চামচ কাঁচা দুধ ও ১ চা চামচ পেস্ট করা কলা খুব ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। তারপর মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে। ফেনসিটিভ ত্বকের জন্য খুব ভালো ।

 

যাঁদের স্কিন ড্রাই তাঁদের জন্য খুব ভালো এই ক্রিম। একটি আপেলকে দুভাগ করে কেটে , বিচী ফেলে ছোট কিউব করে কাটুন।কিউবগুলোর সঙ্গে জলপাই তেল বা বাদাম তেল ২ চা চামচ দিয়ে ব্লেন্ড করে মসৃণ পেস্ট বানান.একটি ডবল বয়লারে মিশ্রণটি গরম না হওয়া পর্যন্ত মেশান। বয়লার থেকে মিশ্রণটি নামান এবং ঠান্ডা হতে দিন।মিশ্রণটি ঠান্ডা হলে এতে ২ চা চামচ গোলাপজল যোগ করুন। এর ফলে মুখের ত্বক অনেক নরম হয়। এমনকী মুখ উজ্জ্বলও হয়।( Night cream )

 

ত্বকের টেক্সচার ভালো করার জন্য নিয়মিত আপেল ব্যবহার করতে পারেন।যেভাবে ব্যবহার করবেনআপেল কেটে টুকরো করুন।টুকরোগুলো ব্ল্যান্ড করে নিন। তবে এর মধ্যে পানি মেশাবেন না। এই মিশ্রণ দিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

Image source-google