হলুদের (Turmeric ) ব্যবহার যুগ যুগ ধরে হয়ে আসছে। হলুদে আছে হাজারো ঔষুধি গুনাগুন। রূপ চর্চার জন্য হলুদের খ্যাতি যুগ যুগ ধরে। হলুদে আসছে অ্যান্টি-ব্যাকটেরিয়া যা ব্রণও কমাতে সাহায্য করে। এছাড়াও ধুতে আছে এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টিকর নানান উপাদান।ত্বকের আদ্রতা ধরে রাখতে, বলিরেখা কমিয়ে ত্বক টানটান করতে ও ক্ষতিকর ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক সুরক্ষিত রাখতে মধুর জুড়ি মেলা ভার।

 

ত্বকের যত্নে এবং উজ্জ্বল, সুন্দর ত্বক পেতেমধু ব্যবহার করুন। এক চামচ মধুর সঙ্গে হলুদ গুঁড়ো এবং কাঁচা দুধ মিক্স করে মুখে লাগান। মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। ব্রণ দূর করতে মধুর (Honey)বিশেষ কাজ করে।মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।এক টেবিল চামচ মধুর সঙ্গে হলুদ মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

এক টেবির চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপজল ও সামান্য হলুদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে এক নিমিষেই উজ্জ্বল করবে। ত্বকের কালো দাগ দূর করবে এবং হারানো জেইল্লা ফিরিয়ে আনবে

 

হলুদের রস(Turmeric ) তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল তেলে ভাব দূর করতে অনেক উপকারি। এটি ভিটামিন সি ও চন্দনের গুড়ার সাথে মিশে ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণে সাহায্য করে। এক চামুচ চন্দনের গুড়ার সাথে আধা চামুচ হলুদ গুড়া আধা কাপ মধু রসে মিশিয়ে ভালোভাবে পেষ্ট করে মুখে মেখে কিছুক্ষন অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

 

 

হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে অনেক দ্রুত দাগ দূর হয়। প্রাকৃতিক ব্লিচ ( Bleach)হিসাবে কাজ করে মধু। হলুদের সঙ্গে মধু ভালো করে মিশিয়ে নিয়ে যদি মুখের উপরে বেশ খানিকক্ষণ লাগিয়ে রাখা যায়, তাহলে খুব সহজেই মুখের ওপরে হওয়া কালো দাগ দূর হয়ে যায়।

Image source-google