পশ্চিমবঙ্গের নাম বদল করে বাংলা করার প্রস্তাব পেয়েছেন বলে জানিয়েছেন আছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityananda Rai)।মঙ্গলবার লোকসভায় একটি লিখিত জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে,পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের নাম বদলানোর প্রস্তাব এসে পৌঁছেছে তাদের কাছে। সেই প্রস্তাবে তিনটি ভাষা— বাংলা, ইংরেজি এবং হিন্দিতে পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার কথা বলা হয়েছে।তবে, এই বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা সরাসরি জানাননি মন্ত্রী।

 

এদিন তৃণমূলের এক সাংসদ সায়দা আহমেদ লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে দেশের বিভিন্ন শহরের নাম বদলাতে চেয়ে যে প্রস্তাব জমা পড়েছে সে বিষয়ে তারা কী পদক্ষেপ করছে?এবং কেন্দ্র ঐতিহ্যবাদী জায়গার নাম বদলানো সংক্রান্ত নির্দেশিকায় কোনওরকম বদল এনেছে কি না। জবাবে স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লোকসভায় লিখিত ভাবেই জবাব দেন।

 

জবাবে নিত্যানন্দ রাই (Nityananda Rai) জানান,গত পাঁচ বছরে তাঁদের কাছে শহরের নাম বদলানোর যত প্রস্তাব এসেছিল তার প্রত্যেকটিতেই তারা নো-অবজেকশন অর্থাত্‍ ছাড়পত্র দিয়েছে। ঐতিহ্যবাহী এলাকার নাম বদলানোর নির্দেশিকাতেও তাঁরা কোনও বদল আনেনি।এরপরই জানান, পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের নাম বদলানোর প্রস্তাবও এসেছে তাদের কাছে।যদিও ওই প্রস্তাব নিয়ে তারা কিছু পদক্ষেপ করেছেন কি না,সে ব্যাপারে কিছু জানায়নি স্বরাষ্ট্রমন্ত্রক।

 

আরো পড়ুন:Highcourt : বাকস্বাধীনতার নামে প্রধানমন্ত্রীকে গালি দেওয়া উচিত নয়