অবশেষে ইস্তফা দিলেন শ্রীলংকার(Sri Lanka) প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। শ্রীলঙ্কায় চরম অর্থনৈতিক সংকটে বিক্ষোভকারীরা দেশজুড়ে ক্ষোভ প্রদর্শন করলে প্রথমে দেশ ছেড়ে মালদ্বীপে পালিয়ে গিয়েছিলেন শ্রীলংকার প্রাক্তন রাষ্ট্রপতি রাজাপক্ষে। তারপর সেখান থেকেই তিনি বিমানে উড়ে যান সিঙ্গাপুরে। শেষে সিঙ্গাপুরে নেমে নিজের পদত্যাগপত্র ইমেইল করে সংসদের স্পিকারকে পাঠিয়ে দিলেন তিনি।

জানা যাচ্ছে গত কাল অর্থাৎ বুধবার রাজাপক্ষের ইস্তফা দেওয়ার কথা ছিল। তার বাড়ি ঘিরে শ্রীলঙ্কার(Sri Lanka) আমজনতা তুমুল বিক্ষোভ প্রদর্শন করে এবং এর জেরেই শ্রীলংকা থেকে কোনরকমে পালিয়ে গিয়েছিলেন গোতাবায়া রাজাপক্ষে। তিনি পালিয়ে যাওয়ার পরেও আমজনতা বিক্ষোভ চালিয়ে যায় এবং পরবর্তীতে রাস্ট্রপতির বাড়ির সিন্দুক ভেঙে সেখান থেকে লক্ষ লক্ষ টাকা খুঁজে বের করা হয়।

এমনকি শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি পালিয়ে যাওয়ার পর প্রধানমন্ত্রীর বাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারী জনতা। শ্রীলংকার(Sri Lanka) পরিস্থিতি সামাল দিতে গোটা দেশজুড়ে জারি করা হয়েছে জরুরি অবস্থা। অন্যদিকে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর মালদ্বীপের একটি রিসোর্টে সপরিবারে ঘাঁটি করেছিলেন রাজাপক্ষে। কিন্তু সেখানেও প্রবল জনরোষের মুখে পড়তে হয় তাকে। অবশেষে সিঙ্গাপুরে গিয়ে তিনি শ্রীলংকার প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেন।

গোতাবায়া রাজাপক্ষে ইস্তফা দেওয়ার খবরে রীতিমতো উচ্ছ্বাস প্রকাশ করে মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ নশিদ জানিয়েছেন, ‘প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ইস্তফা দিয়েছেন। আমি আশা করি, শ্রীলঙ্কা এবার নতুন পথে এগিয়ে যেতে পারবে। আমার বিশ্বাস, শ্রীলঙ্কায় থাকলে রাজাপক্ষে ইস্তফা দিতেন না। কেননা তাঁর প্রাণের ভয় ছিল। আমি মালদ্বীপ সরকারের বিবেচনামূলক পদক্ষেপের প্রশংসা করছি। শ্রীলঙ্কার জনগণের জন্য আমার শুভেচ্ছা রইল।’