দেশে করোনার গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী হলেও বুস্টার ডোজ নেওয়ার ক্ষেত্রে অনীহা লক্ষ্য করা গেছে সাধারন মানুষদের মধ্যে। বিশেষজ্ঞদের মতে যাদের কোমর্বিডিটি আছে বা যারা প্রাপ্তবয়স্ক তাদের জন্য বুস্টার ডোজ(Booster Dose) দেওয়া আবশ্যক। এবার সেই উদ্দেশ্যেই নতুন পদক্ষেপ গ্রহণ করল কেন্দ্র।

জানা যাচ্ছে ১৫ জুলাই থেকে টানা পঁচাত্তর দিন প্রাপ্ত বয়স্কদের বিনামূল্যে বুস্টার ডোজ(Booster Dose) দেওয়া হবে কেন্দ্রের তরফে। বুধবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে এই কথাটি। স্বাধীনতার ৭৫ বর্ষ উদযাপন উপলক্ষে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্র। সূত্রের খবর আজাদি অমৃতকাল উদযাপনের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

আগামী ১৫ জুলাই থেকে টানা ৭৫ দিন প্রথম সারির করোনা ভাইরাস যোদ্ধাদের এবং ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ(Booster Dose) বিনামূল্যে দেওয়া হবে। বাদবাকি যারা বুস্টার নেবেন তাদের টাকা দিয়ে নিতে হবে। যদিও এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন সরকারি টিকা কেন্দ্রগুলোতে বিনামূল্যে বুস্টার ডোজ পাওয়া যাবে।

উল্লেখ্য, সম্প্রতি প্রাপ্তবয়স্কদের জন্য করোনার দ্বিতীয় টিকার ডোজ এবং বুস্টার ডোজের মধ্যবর্তী সময়ের ব্যবধান কমিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে ১৮ থেকে ৫৯ বছর বয়সী প্রাপ্তবয়স্করা করোনার দ্বিতীয় টিকা নেওয়ার ৬ মাস পরেই বুস্টার ডোজ দিতে পারবেন। এই নির্দেশিকা মত কোউইন অ্যাপটিতেও প্রয়োজনীয় বদলা আনা হয়েছে।