চুল এই নারীর সৌন্দর্য কথাতেই আছে। বর্ষার দিনে চুলের যত্ন নেওয়া খুবই দরকার। এইসময় ঋতু পরিবর্তন হওয়ার ফলে আমাদের চুলের ও একটু বেশি যত্ন নেওয়া উচিত। চুলের যত্নে অনেক সময় আমরা পার্লারে কিংবা দামী দামী কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এই সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া কিছু জিনিস দিয়ে আপনি আপনার চুলের যত্ন করতে পারবেন।বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা ছাড়াও নারকেলের রয়েছে বেশ কিছু সৌন্দর্যের উপকারিতাও। এটি নারকেল তেল বা জলের আকারে হোক – এই ফলটি আপনার চুলে বিস্ময়কর কাজ করে।

 

 

 

আপনার চুল এবং মাথার ত্বকের জন্য একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার হওয়ার পাশাপাশি, নারকেলের দুধে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা খুশকি থেকে মুক্তি পেতে সহায়তা করে। আপনি আপনার চুল ধোয়ার আগে তিন টেবিল চামচ নারকেল দুধ, দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল কিছু তুলসী দিয়ে ব্যবহার করে একটি হেয়ার মাস্ক তৈরি করতে পারেন এবং আপনি আপনার মাথার ত্বকে কম দৃশ্যমান সাদা ফ্লেক্স লক্ষ্য করবেন।

 

নারকেল জল (coconut)একটি শুষ্ক, চুলকানি বা খুশকি প্রতিরোধে নিখুঁত উপায়। নারকেলের জল ম্যাসাজ করা আপনার মাথার ত্বককে উদ্দীপিত করতেও সাহায্য করতে পারে। আপনি অল্প সময়ের মধ্যে আপনার নিজের নারকেল জলের স্প্রে তৈরি করতে পারেন: আপনার যা দরকার তা হল বিশুদ্ধ নারকেল জল, এবং জোজোবা বা অ্যাভোকাডো তেল। আধা কাপ নারকেল জলের সাথে চার টেবিল চামচ তেল মিশিয়ে ব্যবহার করুন। আপনার চুলের স্ক্যাল্পে ম্যাসেজ করার জন্য মাথার ত্বকের স্প্রে করুন । শ্যাম্পু এবং কন্ডিশনার পরে ব্যবহার করুন।

 

চুল পড়ার সমস্যা থাকলে মেথির তেল এর সাথে নারকেল (coconut)তেল মিক্স করে শ্যাম্পু করার এক ঘন্টা আগে পুরো স্ক্যাল্পে ম্যাসাজ করবেন। তারপর শ্যাম্পু করে নেবেন।এতে চুলের গোড়া মজবুত হবে। চুল পড়া কমবে। এটি চুলের অকালপক্কতাও রোধ করবে।

Image source-google