২০২৩ এর একাদশ ও উচ্চমাধ্যমিকের পরীক্ষা যে পূর্ণাঙ্গ সিলেবাসই হবে তা আগেই ঘোষণা করা হয়েছিল। আর এবার বিজ্ঞপ্তি জারি করে সংসদে তরফে জানিয়ে দেওয়া হল সেই কথা। সংসদের(WBCHSE) তরফে জানানো হয়েছে যে আগামী বছরের একাদশ ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাসেই হবে। অর্থাৎ সিলেবাসের কোন কাটছাঁট থাকবে না।

করোনার জন্য বিগত দুই বছর ধরে শিক্ষাক্ষেত্রে যথেষ্ট প্রভাব পড়েছে। ক্লাস হয়েছে অনলাইনে এবং পরীক্ষার জন্য প্রয়োজনে কমাতে হয়েছে সিলেবাস। কিন্তু এবার করোনার প্রকোপ কিছুটা কমায় পঠন-পাঠন আবারো আগের মত স্বাভাবিক হতে শুরু করেছে।

২০২২ সালের একাদশ এবং দ্বাদশ পরীক্ষায় সিলেবাস কিছুটা কাটছাঁট করা হয়েছিল। এই অবস্থায় অনেকের মনে প্রশ্ন উঠেছিল ২০২৩ এর একাদশ এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাসেও কি কাটছাঁট করা হবে? যদিও এর আগে উচ্চ শিক্ষা সংসদের(WBCHSE) তরফে ঘোষণা করা হয়েছিল আগামী বছরের উচ্চ মাধ্যমিক এবং একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় সিলেবাসে কোনরকম রদবদল করা হবে না।

এবার সেই সিদ্ধান্ত আরো স্পষ্ট করে জানালো সংসদ(WBCHSE)। সংসদের তরফে শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে ২০২৩ সালের একাদশ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সিলেবাসেই নেওয়া হবে। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে আগামী বছরের প্রশ্ন পত্রের প্যাটার্ন কি হবে তা শীঘ্রই জানিয়ে দেওয়া হবে। পাশাপাশি সংসদের অফিশিয়াল ওয়েবসাইট www.wbchse.nic.in এ এবং সংসদের বইতে সিলেবাস পাওয়া যাবে।