বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার.। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল।সবুজ আপেলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা অ্যান্টি-অক্সিড্যান্ট হিসাবে কাজ করে। সবুজ আপেল ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে ত্বকের ফর্সাভাব বজায় রাখে। আজকে জেনে নিন ত্বকের জন্য গ্রীন আপেলের ভূমিকা

 

 

আপেলের খোসা যদিও অনেক পাতলা হয়ে থাকে; তবে এতে রয়েছে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট। আপেলের খোসা ত্বকের জন্য খুবই উপকারী। ব্লেন্ড করে কিংবা গুঁড়ো করে আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ওটস ও দইয়ের সঙ্গেও আপেল খোসার গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে পারেন

 

বয়সের সাথে সাথে বার্ধক্য একটি সাধারণ বিষয়। তবে কিছু কিছু খাবার আছে যেগুলো আমাদের বার্ধক্য প্রক্রিয়া একটু ধীরে করে দিতে পারে। তার মধ্যে আপেল একটি। আপেলে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট যা ফ্রি রেডিক্যাল নিয়ন্ত্রণ করে ত্বককে বার্ধক্যতার হাত থেকে দূরে রেখে সৌন্দর্য বৃদ্ধিতে সহায়তা করে।

 

 

2 টেবিলচামচ ওটস, 2 টেবিলচামচ ইয়োগার্ট বা টকদই, আধখানা গ্রীন আপেল পেস্ট করে নিন। এতে হাফ চা চামচ দারচিনিগুঁড়ো মেশান। এই প্যাক 15 মিনিট মুখে লাগিয়ে হালকা গরম জলে ধুয়ে নিন। তৈলাক্ত এবং acne prone ত্বকের জন্য এটা খুব উপকারী।

 

যাঁদের স্কিন ড্রাই তাঁদের জন্য খুব ভালো এই ক্রিম। একটি আপেলকে দুভাগ করে কেটে , বিচী ফেলে ছোট কিউব করে কাটুন।কিউবগুলোর সঙ্গে জলপাই তেল বা বাদাম তেল ২ চা চামচ দিয়ে ব্লেন্ড করে মসৃণ পেস্ট বানান.একটি ডবল বয়লারে মিশ্রণটি গরম না হওয়া পর্যন্ত মেশান। বয়লার থেকে মিশ্রণটি নামান এবং ঠান্ডা হতে দিন।মিশ্রণটি ঠান্ডা হলে এতে ২ চা চামচ গোলাপজল যোগ করুন। এর ফলে মুখের ত্বক অনেক নরম হয়। এমনকী মুখ উজ্জ্বলও হয়।( Night cream )

Image source-google