এবার থেকে বাংলার আরো তিনটি পদবীকে অন্যান্য অনগ্রসর শ্রেণী বা ওবিসি(OBC) তালিকাভুক্ত করার জন্য প্রস্তাব পাশ হয়ে গেল রাজ্য মন্ত্রিসভায়। জানা যাচ্ছে বুধবার নবান্নে ক্যাবিনেট বৈঠক আয়োজন করা হয়। সেখানেই পাশ হয় এই প্রস্তাব। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন মন্ত্রিসভায় এই প্রস্তাব পাশ করা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বিষয়।

কিন্তু কোন কোন পদবীগুলি ওবিসি(OBC) তালিকাভুক্ত করা হবে। জানা যাচ্ছে নবান্নে ক্যাবিনেট বৈঠকে পাশ হয়ে যাওয়া প্রস্তাব অনুযায়ী চৌধুরী, বৈরাগ্য এবং বৈষ্ণব এই তিনটি পদবী ওবিসি তালিকাভুক্ত হবে। নিয়মানুযায়ী এবার থেকে শিক্ষাক্ষেত্রে এবং কর্ম ক্ষেত্রে সংরক্ষণের সুবিধা পাবেন এই তিনটি পদবীর মানুষজন।

২০২১ সালের বিধানসভা ভোটের আগে বিজেপির নাড্ডা এসে বলে গিয়েছিলেন বিজেপি বাংলায় ক্ষমতায় আসলে মাহিষ্য, তিলি ইত্যাদি অনগ্রসর হিন্দু জনগোষ্ঠীকে ওবিসি(OBC) তালিকার অন্তর্ভুক্ত করে সংরক্ষণের সুবিধা দেওয়া হবে।

প্রসঙ্গত, বিজেপির দাবি ছিল মন্ডল কমিশন বাংলার ১৭৭ টি জাতিকে অন্যান্য অনগ্রসর শ্রেণী বা ওবিসি তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য চিহ্নিত করেছিল। তাদের মধ্যে প্রায় ১৫০ টি জাতি ছিল অনগ্রসর হিন্দু জনগোষ্ঠী। এদের মধ্যে এখনো পর্যন্ত কেবল মাত্র ৬৭ টি হিন্দু জাতিকে ওবিসি সংরক্ষণ দেওয়া হয়েছে এবং বাকি হিন্দু জনগোষ্ঠীদের সেই সুবিধা দেওয়া হয়নি।