রেলযাত্রীদের নিরাপত্তার খাতিরে পদক্ষেপ নিল রেল দপ্তর। অর্থাৎ এবার থেকে নিরাপত্তা নিয়ে আর চিন্তিত হতে হবে না রেলযাত্রীদের। এবার থেকে বাংলার ২২৩ টি রেলস্টেশনে(Railway Station) জাতীয় নিরাপত্তার খাতিরে সম্পূর্ণভাবে সিসিটিভি ক্যামেরার নজরবন্দি চালাবে রেল দপ্তর।

বুধবার ভারতীয় রেলের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে এই কথা বলা হয়েছে। জারি করা বিজ্ঞপ্তিতে বলা রয়েছে দেশের বড় স্টেশনগুলির(Railway Station) যাত্রী নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটোসাঁটো করতে চায় রেল দপ্তর। বিজ্ঞপ্তি মতোই দেশের মোট ৭৫৬ টি রেলস্টেশনকে সিসিটিভি ক্যামেরার নজরবন্দি করা হচ্ছে। এর মধ্যে বাংলার ২০০ টি বড় রেল স্টেশন রয়েছে।

কিন্তু কোথায় কোথায় থাকবে এই সিসিটিভিগুলি? রেল দপ্তরের তরফে জানানো হয়েছে স্টেশনে(Railway Station) ঢোকার পথ, স্টেশন থেকে বেরোনোর পথ, ওয়েটিং রুম, প্লাটফর্ম, টিকিট কাউন্টার, ফুট ওভারব্রিজ ইত্যাদি স্থানগুলি সিসিটিভির আওতাভুক্ত হবে।

জানা যাচ্ছে সিসিটিভি বসানোর জন্য নির্ভয়া তহবিল থেকে অর্থ বরাদ্দ করা হচ্ছে। এর আগেও রেলের দিকে নিরাপত্তা নিয়ে গাফিলতির বিষয়ে অভিযোগের আঙুল উঠেছে। আর এবার সেই সমস্যার সমাধানেই এই পদক্ষেপ গ্রহণ করছে রেল দপ্তর। শুধু তাই নয়, জানা যাচ্ছে বড় স্টেশনগুলির মত এবার শিয়ালদহ রেল পুলিশ ডিভিশন এর অধীনে থাকা ছোট স্টেশন যেমন সোনারপুর, বনগাঁ, ব্যারাকপুর, রানাঘাট, কৃষ্ণনগর প্রভৃতির স্টেশনগুলিকেও সিসিটিভি ক্যামেরার অধীনে আসতে চাইছে পুলিশ।