চরম আর্থিক সংকটে ভুগছে দ্বীপরাষ্ট্র শ্রীলংকা(Sri Lanka)। কিছুদিন আগে শ্রীলংকা জ্বালানি সংকট দেখা দেয়। জ্বালানি কিনতে দীর্ঘক্ষন লাইনে দাঁড়ান প্রচুর মানুষ। কিন্তু এদিন শ্রীলংকার শক্তি মন্ত্রী কাঞ্চনা বিজেসেকারা জানিয়েছেন একদিনের প্রয়োজনমতো জ্বালানিও অবশিষ্ট নেই শ্রীলংকার ভান্ডারে।

শক্তি মন্ত্রী জানিয়েছেন এই জ্বালানির সমস্যা খুব তাড়াতাড়ি মেটানোর কোন উপায় নেই কারণ ২২ জুলাইয়ের আগে শ্রীলঙ্কায়(Sri Lanka) তেল আমদানি করা সম্ভবপর নয়। ফলে এই জ্বালানি সংকটে দ্বীপরাষ্ট্রের সাধারণ জনগণ যে চরম দুর্ভোগে পড়বেন সেটা বোঝাই যাচ্ছে।

বিদেশি ঋণের চাপে চরম আর্থিক সংকটের মুখে পড়েছে শ্রীলংকা(Sri Lanka)। উদ্বেগজনক পরিস্থিতির মুখে দ্বীপরাষ্ট্রের জ্বালানি ব্যবস্থাও। জানা যাচ্ছে বিদেশি মুদ্রার অভাবে শ্রীলংকা অন্য দেশ থেকে তেল কিনতে পারছে না। ফলে জ্বালানি সংকটে বিপাকে পড়েছেন দেশের সাধারণ মানুষ। একটু তেল কেনার জন্য পেট্রোলপাম্পে দীর্ঘক্ষন ধরে লম্বা লাইন দিয়ে দাঁড়াতে হচ্ছে তাদের। জানা যাচ্ছে এই লাইনে দাঁড়িয়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে সেখানে।

এই পরিস্থিতিতে শ্রীলংকার পরিবহন ব্যবস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে। বাস-ট্যাক্সি সহ গণপরিবহন কম মাত্রায় চালানো হচ্ছে বলে জানা যাচ্ছে। এরমধ্যে কিছুদিন আগে কম দামে তেল কিনতে শ্রীলংকার তরফে রাশিয়াতে প্রতিনিধিদল পাঠানো হয়েছিল। সেখানে রুশ আধিকারিকদের সঙ্গে আলোচনা করা হয়। কিন্তু আলোচনার পর কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই বিষয়ে কিছু জানা যায়নি।