বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে আমিষ রান্না যেন করতেই হবে। চিকেন, মটন এসব তো সব মানুষ পছন্দ করে। আজ চলুন অন্যরকম কিছু করা যাক। বিভিন্ন রেসিপি মধ্যে রোস্টেড ডাক এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর। চলুন জেনে নিন কিভাবে রোস্টেড ডাক(roasted duck) বানাবেন।

হাঁসের চামড়া না ছাড়িয়ে মাথা ও গলা কেটে রেখে হাঁসের ভেতরের সব বাদ দিয়ে ভালো করে পরিষ্কার করে ধুয়ে জল ঝরিয়ে রাখতে হবে।

ওপরের সব উপকরণ ও হাঁসটিকে প্লাস্টিকের ব্যাগে অথবা পলিব্যাগে নিয়ে হাঁসের গায়ে, ভেতরে-বাইরে ভালো করে মিশিয়ে মাঝেমধ্যে ঝাঁকাতে হবে। এভাবে তিন-চার ঘণ্টা রাখতে হবে।

বড় হাঁড়িতে সব উপকরণ একসঙ্গে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। ভালোভাবে ফুটে উঠলে মৃদু আঁচে রান্না করতে হবে। কিছুক্ষণ পরপর হাঁস উল্টিয়ে দিতে হবে। শুকিয়ে গেলে চুলা বন্ধ করে দিতে হবে।

বেকিং ট্রেতে হাঁস রেখে প্রিহিটেড ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২০-২৫ মিনিট রাখতে হবে। হানি রোস্টেড ডাক(roasted duck) নানরুটি ও পরোটা দিয়ে সেদ্ধ সবজি বা স্যালাডের সঙ্গে পরিবেশন করা যায়।

 

Image source : google