ভারতের প্রতিবেশী দেশ নেপালে কলেরার সংক্রমণ বাড়ছে। তাই সংক্রমণে রাশ টানতে এবার নেপালের(Nepal) রাজধানী কাঠমান্ডুতে নিষিদ্ধ করা হলো ফুচকা। জানা যাচ্ছে ফুচকার জলে কলেরার ব্যাকটেরিয়া পাওয়া গেছে। তারপরেই প্রশাসন তৎপর হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে।

জানা যাচ্ছে নেপালের(Nepal) কাঠমান্ডুতে ইতিমধ্যেই কমপক্ষে ১২ জনের শরীরে কলেরার জীবাণু ধরা পড়েছে। হু হু করে কলেরার সংক্রমণ ছড়িয়ে পড়তেই ললিতপুর মেট্রোপলিটন সিটির তরফে জানানো হয়েছে ফুচকায় ব্যবহৃত জলে কলেরার ব্যাক্টেরিয়ার সন্ধান পাওয়ার পর ফুচকা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্ষাকালে যে সংক্রমণগুলি ধরা পড়ে তার মধ্যে কলেরা অন্যতম। কাঠমান্ডুতে ইতিমধ্যেই ১২ জন এই রোগে সংক্রমিত হওয়ায় কাঠমান্ডুর প্রশাসন মনে করছে ফুচকা বিক্রি শীঘ্রই বন্ধ না করলে সেখান থেকে আরও সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। শুরু থেকেই সংক্রমণ রোধ করতে না পারলে পরবর্তীকালে সমস্যা আরো বাড়বে।

তাই কাঠমান্ডুর প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে শহরাঞ্চলের পাশাপাশি শহরতলি বা অন্যত্র যাতে এই মুহূর্তে ফুচকা বিক্রি না হয় তা নিশ্চিত করতে কড়া নজরদারি ছাড়ানো হবে। এই বিষয়ে নেপালের(Nepal) স্বাস্থ্য মন্ত্রকের অধীনস্থ এপিডেমিওলজি ও রোগ নিয়ন্ত্রণ বিভাগের প্রধান চমনলাল দাস জানিয়েছেন কাঠমান্ডুতে ৫ জনের শরীরে কলেরার সংক্রমণ ধরা পড়েছে।

পাশাপাশি চন্দ্রগিরি পুরসভা ও বুঝানিকান্তা পুরসভাতেও কলেরা সংক্রমণ ধরা পড়েছে। তিনি বলেছেন কারো শরীরে কলেরা জীবাণু ধরা পড়লেই তাকে যেন সঙ্গে সঙ্গে হাসপাতলে নিয়ে যাওয়া হয়। ইতিমধ্যেই যারা আক্রান্ত তাদের ট্রপিক্যাল হাসপাতালে চিকিৎসা চলছে। তবে জানা যাচ্ছে কাঠমান্ডুতে যে ৫ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছিল ইতিমধ্যে তাদের মধ্যে দুইজনকে ছেড়ে দেওয়া হয়েছে।