ওটস এমন একটা প্রাকৃতিক উপাদান যা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো তো বটেই তেমনি আমাদের রূপচর্চাতেও বিশেষ কার্যকরী। ওটমিলে আছে এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টিকর নানান উপাদান।ত্বকের আদ্রতা ধরে রাখতে, বলিরেখা কমিয়ে ত্বক টানটান করতে ও ক্ষতিকর ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক সুরক্ষিত রাখতে মধুর ওটমিলের মেলা ভার। আজকে জেনে নিন ওটমিলকে কিভাবে ঘরোয়া উপায়ে কাজে লাগিয়ে রূপচর্চা করা যায়।

 

ওটস (Oats)আন্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান যা পিগমেন্টেইশন কমাতে সহায়াত করে।

মুখের কালো দাগ সরাতে ভালো কাজ করে আলুর রস। এক্ষেত্রে আলুর রসের সঙ্গে ওটমিল,সামান্য মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

 

 

দইয়ের মধ্যে ওটস (Oats)ভিজিয়ে সারা রাত রেখে দিন। পরদিন দুটোকে একসঙ্গে মেখে মুখে লাগান। 10 মিনিট অপেক্ষা করুন। গরম জলে একটা তোয়ালে ডুবিয়ে নিংড়ে নিন। তার পর সেই তোয়ালে মুখের প্যাকের উপর থুপে থুপে লাগিয়ে সেটি তুলে ফেলুন। মুখ ধুয়ে ময়েশ্চরাইজ়ার লাগান।

 

একটা গোটা ডিমের সাদা অংশ নিন তার সাথে দিন ২টেবিল চামচ ওটস ও একটা আধখানা লেবুর কোয়ার রস। একসাথে এগুলোকে মিক্স আপ করে নিন ভালো করে ফেটিয়ে। তারপর মুখে লাগিয়ে নিন বেশমতো। ৩০মিনিট পর ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। সপ্তাহে দুবার করে ব্যবহার করুন এটি। ত্বকের হারানোর জেল্লা ফিরে আসবে।

 

 

অনেক সময়ে আমাদের যত্নের অভাবে ত্বকের মধ্যে ধুলো, ময়লা জমতে থাকে এবং মুখের মধ্যে মৃত কোষগুলি থেকে যায়।১ চামচ ওটস, ২ চামচ দুধ মিশিয়ে স্ক্র্যাবার বানিয়ে নিন। এরপর ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। স্ক্র্যাবারটি মুখে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

 

 

এক চামচ টক দইয়ের সঙ্গে যোগ করুন এক চামচ গুঁড়ো ওটস। (Oats)এই মিশ্রণ কিছুক্ষণ মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা বাড়ায় এই ফেসপ্যাক। উৎসব আয়োজনে মেকআপ করার আগে এই প্যাক ব্যবহার করুন। মেকআপের স্থায়িত্বকাল হবে বেশি।

Image source-google