কলকাতায় যাত্রীদের সুবিধার জন্য যাতায়াতের নয়া দিগন্ত খুলে যাচ্ছে এবার। মেট্রোর সঙ্গে যুক্ত করা হবে সরকারি বাস পরিষেবা। এই পুরো পরিষেবাটির নাম হবে ফিডার সিস্টেম। শনিবারই এই নতুন ধরনের পরিষেবার কথা জানিয়েছেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম(Firhad Hakim)। তিনি বলেন এবার থেকে মেট্রো স্টেশন গুলিতে সরকারি বাসে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। এই ধরনের বাস পরিষেবা মুম্বাইতে আছে বলে জানিয়েছেন পরিবহন মন্ত্রী।

জানা যাচ্ছে ব্যারাকপুর থেকে কামারহাটির ভেতরের এলাকা দিয়ে এই ফিডার সিস্টেমের সার্ভিস থাকবে দক্ষিণেশ্বর পর্যন্ত। পরিবহনমন্ত্রী(Firhad Hakim) জানিয়েছেন ২০৩০ সালের মধ্যেই শহরের সব বাস ব্যাটারি চালিত হওয়ার সাথে সাথে সেগুলোকে মেট্রো স্টেশনের সাথেও জুড়ে করে দেওয়া হবে।

যেসব যাত্রীরা শহরের বিভিন্ন এলাকা থেকে যাতায়াত করেন তাদেরকে সরাসরি মেট্রো স্টেশনের কাছে কাছে আনার জন্যই এই উদ্যোগের কথা ভাবা হয়েছে। জানা যাচ্ছে এসব মেট্রো স্টেশনকেই এই ফিডার সিস্টেম পদ্ধতির মধ্যে অন্তর্ভুক্ত করা হবে।

পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম(Firhad Hakim) জানিয়েছেন ভবিষ্যতে কলকাতাকে যানজট মুক্ত করার উদ্দেশ্যেই ফিডার পদ্ধতি চালু করতে হবে। এই মুহূর্তে কলকাতায় মাত্র ৭% উন্মুক্ত। কিন্তু দিনের পর দিন যেভাবে গাড়ির সংখ্যা বাড়ছে তাতে ভবিষ্যতে যানজট বাড়বে বলে আশঙ্কা করছেন পরিবহন মন্ত্রী। যানজটের সমস্যা নিয়ন্ত্রণে আনতে একাধিক উড়ালপুল করেছে বর্তমান সরকার। কিন্তু এবার বিকল্প ভাবনা হিসেবে ফিডার পরিষেবার পরিকল্পনা করছে রাজ্য সরকার।