ঐতিহাসিক পদক্ষেপ মার্কিন প্রেসিডেন্টের। বহু চর্চিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিধি স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden)। জানা যাচ্ছি বৃহস্পতিবারই মার্কিন সেনেটে পাস হয়ে গিয়েছে এই বিলটি। তারপর শুক্রবার মিলেছে হোয়াইট হাউসের চূড়ান্ত সম্মতি। এদিন সেই ঐতিহাসিক আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলে স্বাক্ষর করলেন বাইডেন।

জানা যাচ্ছে স্বাক্ষরের পর তিনি বলেছেন, ‘এতে জীবন বাঁচবে। তাই স্বাক্ষর করলাম।’ বাইডেনের স্বাক্ষর করার পরেই বিলটি আইনে পরিণত হয়। বিলের নির্দেশ নামা অনুযায়ী কমবয়সীদের হাতে আগ্নেয়াস্ত্র পৌঁছানো রোধ করা যাবে। এই বিলটি পাস হওয়ার ফলে গার্হস্থ্য হিংসা রোধ করা সম্ভব হবে বলে মনে করছে হোয়াইট হাউস।

কিছুদিন আগে টেক্সাসের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৯ জন ছাত্র এবং দুই জন শিক্ষক খুন হয়েছিলেন। বারবার এই ধরনের বন্দুকবাজের হামলা অধিকাংশ মার্কিন নাগরিকরা আমেরিকার বন্দুক নীতির দিকে অভিযোগের আঙুল তুলছিলেন। তারপরেই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিধিতে উদ্যোগী হয় বাইডেন(Joe Biden) প্রশাসন।

বিলে স্বাক্ষর করার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden) বলেন, ‘আমরা এই হিংসা বন্ধ করতে চেয়েছিলাম। আমাদের মনে হচ্ছিল, কিছু একটা করা দরকার। এবার সেটা করলাম। এতে বহু লোকের প্রাণ বাঁচবে।’ সাথে তিনি আরো জানান, ‘আমি জানি এখনও অনেক কাজ বাকি। কিন্তু আমি আশা ছাড়ছি না। আজকের দিনটি একটি ঐতিহাসিক দিন।’