অবসরের পরে ফের চাকরিতে পুনর্নিয়োগ, বিমান সংস্থার এক নির্দেশিকা তাক লাগিয়ে দিচ্ছে অনেকেই। জানা যাচ্ছে এয়ার ইন্ডিয়া(Air India) নামক বিমান সংস্থাটি অবসরের পর পাইলটদের আবারও কাজে নেবে। পাঁচ বছরের মেয়াদে অবসরপ্রাপ্ত পাইলটদের নিয়োগের জন্য এক নতুন নির্দেশিকা জারি করল এয়ার ইন্ডিয়া বিমান সংস্থা।

নির্দেশিকায় বলা রয়েছে অবসরের পর যাদের পাইলট হিসাবে পুনর্নিয়োগ করা হবে তারা কমান্ডার হিসেবে চাকরীতে যোগদান করবেন। কিন্তু এখানে একটি শর্ত রয়েছে। বলা হয়েছে এ যেসব পাইলট তিন বছর আগে অবসর নিয়েছেন শুধুমাত্র তাদের জন্যই এই সুযোগ খোলা থাকছে। বিমানসংস্থা এয়ার ইন্ডিয়ার(Air India) ঘোষণায় যারপরনাই খুশি অবসরপ্রাপ্ত পাইলটরা।

এমনকি নির্দেশিকায় এও বলা রয়েছে এই পাইলটরা অবসর-পরবর্তী চুক্তিতে পাঁচ বছরের মেয়াদে পারিশ্রমিক ও ফ্লাইং ভাতা পাবেন। যারা এই শর্তের অধীনে পুনরায় সংস্থায় যোগদান করতে ইচ্ছুক সেই সমস্ত পাইলটদের লিখিত সম্মতিপত্র সহ ইমেইল করতে বলা হয়েছে।

এয়ার ইন্ডিয়ার(Air India) এই সিদ্ধান্তকে বাহবা জানাচ্ছেন অনেকেই। কোন বিমান পরিষেবায় পাইলট এর ভূমিকা অপরিসীম। কিন্তু এই মুহূর্তে অন্তর্দেশীয় বিমান ক্ষেত্রে দক্ষ ও প্রশিক্ষিত পাইলট এর ঘাটতি রয়েছে। তাই অবসরপ্রাপ্ত পাইলটদের পুনরায় নিয়োগ করলে সে সমস্যার সমাধান হবে বলে মনে করছেন অনেকে। পাশাপাশি কমবে অত্যধিক বেতনের ভারও।