ফের বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। আর এবার জার্মানিতে গিয়ে জি ৭ গোষ্ঠী ভুক্ত দেশগুলির বৈঠকে যোগ দেবেন তিনি। জানা যাচ্ছে বৈঠকের শীর্ষ সম্মেলনের আলোচনায় ইউক্রেন সংকট এর বিষয়টিও উঠে আসবে। জার্মানিতে বৈঠকের পর তিনি যাবেন সংযুক্ত আরব আমিরশাহীতে।

বিশ্বের সাতটি দেশ অর্থাৎ ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে নিয়ে জার্মানিতে জি ৭-এর বৈঠক অনুষ্ঠিত হবে। বর্তমানে জার্মানি জি-৭ এর চেয়ারম্যান। জার্মানির চ্যান্সেলর স্কোলজের আমন্ত্রণে আগামী ২৬ ও ২৭ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) জি-৭ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

জানা যাচ্ছে বৈঠকে উপস্থিত থাকবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো-র মত ব্যক্তিত্বরা। ইতিমধ্যে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে এবারের বৈঠকে শিক্ষা, পরিবেশ, শক্তি, জলবায়ু, খাদ্য, নিরাপত্তা, স্বাস্থ্য, গণতন্ত্র ইত্যাদি নিয়ে আলোচনা করা হবে।

আন্তর্জাতিক সহযোগিতা জোরদার করার উদ্দেশ্যে সেনেগাল, ইন্দোনেশিয়া, আর্জেন্টিনা এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে দেশগুলোকেও আমন্ত্রণ জানানো হয়েছে এই বৈঠকে। জানা যাচ্ছে জার্মানিতে নরেন্দ্র মোদি(Narendra Modi) আলপাইন দুর্গ পরিদর্শন করবেন। জার্মানি হয়ে তিনি যাবেন সংযুক্ত আরব আমিরশাহীতে। সংযুক্ত আরব আমিরশাহির প্রাক্তন শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়াবন-এর মৃত্যুতে ব্যক্তিগত শোক প্রকাশ করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী।