আমরা নিজের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন ঘরোয়া উপায়।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর এই তেজপাতা। রান্নার পাশাপাশি ত্বকের জন্যও তেজপাতা দারুণ উপকারী আজকে জেনে নিন তারই কিছু ব্যবহার।

 

 

ব্রণ প্রতিরোধের তেজপাতার জুড়ি মেলা ভার।জলে তেজপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন।তারপর তা ঠান্ডা করে ২ চা–চামচ গোলাপজল মিশিয়ে মুখে লাগান। এই জলের সঙ্গে আবার মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করা যায়। প্যাকটি ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু’দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক ব্রণমুক্ত থাকবে।

 

তেজপাতার (Bay leaves)উদ্ভিজ্জ উপাদান ত্বকে বলিরেখা সৃষ্টির জন্য দায়ী ফ্রি র‌্যাডিক্যাল নিষ্ক্রিয় করে দেয়। এর জন্য তিনি মুখে তেজপাতা সেদ্ধ করা জল ভাপ দিতে বলেছেন। তেজপাতা সেদ্ধ করা জলের ভাপ অ্যান্টি এইজিং সলিউশন হিসেবে কাজ করে।

 

 

ত্বক উজ্জ্বল এবং সুন্দর করতে তেজপাতা দারুণ উপকারীচন্দন ও তেজপাতা(Bay leaves) একসাথে বেটে ত্বকে লাগিয়ে ঘণ্টাখানেক রাখুন। তারপর ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল ও সতেজ দেখাবে। গায়ে দুর্গন্ধ থাকলে টা দূর হয়ে যাবে।

Image source-google