সরকারি কর্মচারীদের বিমানযাত্রা সংক্রান্ত কড়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক(Finance Ministry)। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্পষ্ট জানিয়েছেন এবার থেকে সরকারি কর্মচারীদের বিমানযাত্রার খরচ কমাতে হবে। জানা যাচ্ছে কেন্দ্রীয় কোষাগারের অবস্থার উন্নতি করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারি কর্মচারীদের বিমানযাত্রায় খরচা কমানোর জন্য কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের(Finance Ministry) তরফে সব থেকে সস্তার টিকিট কেনার কথা বলা হয়েছে। পাশাপাশি বলা হয়েছে সফরের ২১ দিন আগেই যেন তারা টিকিট বুক করে নেন। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ স্পষ্ট জানানো হয়েছে সরকারি কর্মচারীরা এবার থেকে একমাত্র একটি টিকিটই বুক করতে পারবেন। কর্মচারীদের সাথে কোন সঙ্গীর জন্য টিকিট কিনতে পারবেন না।

বিমানযাত্রায় খরচা কমানোর জন্য সরকারি কর্মচারীদের বলা হয়েছে এবার থেকে একটানা যাত্রার টিকিট কাটতে হবে। কোন কেন্দ্রীয় আধিকারিক যদি ব্যক্তিগতভাবে টিকিট কাটতে যান তবে তাকে দিতে হবে প্রমাণপত্র।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের(Finance Ministry) তরফে জানানো হয়েছে সরকারি সফর প্রক্রিয়াধীন থাকলেও টিকিট আগে থেকে বুক করে ফেলতে হবে। খুব সমস্যায় পড়লে তখনই একমাত্র টিকিট ক্যানসেল করা যাবে। সেক্ষেত্রে টিকিট বাতিলের ২৪ ঘণ্টা আগে তার কারণ দেখাতে হবে। পাশাপাশি জরুরি কারণে টিকিট কাটতে গেলেও ৭২ ঘন্টা আগে তা জানাতে হবে।

বর্তমানে এই বিষয়ে মোট তিনটি এজেন্সি থেকে টিকিট বুক করে কেন্দ্র। এজেন্সিগুলি হল বামার লরি অ্যান্ড কোম্পানি, অশোক ট্রাভেলস অ্যান্ড ট্যুরস এবং আইআরসিটিসি। তবে এবার থেকে ব্যক্তিগত উদ্যোগেও টিকিট কেনা যাবে বলে জানা যাচ্ছে।