জল্পনাই সত্যি হলো। গরমের ছুটি বাড়ানোর জেরে অবশেষে পিছিয়ে গেল ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষাগুলি(Examination)। সম্প্রতি স্কুল শিক্ষা দপ্তরের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে যে রাজ্যের স্কুলগুলিতে আরো কিছুদিন গরমের ছুটি বাড়িয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ চলতি মাসের ১৬ তারিখে খোলার বদলে স্কুলগুলি খুলবে ২৭ জুলাই।

গরমের ছুটি বাড়ানোর জেরে একমাস পিছিয়ে দেওয়া হল ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষাগুলি(Examination)। মধ্যশিক্ষা পর্ষদের তরফ এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে প্রথম পর্যায়ের পরীক্ষাগুলি ৬ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণীর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষাগুলি শুরু করতে হবে ২৯ আগস্টের পর এবং তা ৮ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে।

ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত তৃতীয় পর্যায়ের যে পরীক্ষাগুলি(Examination) আছে তা শেষ করতে হবে ২৭ ডিসেম্বরের মধ্যে। পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষাও সামান্য পিছিয়ে দেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীরা টানা দুমাস গরমের ছুটি পাওয়ার কারণে ক্লাস করানোর মতো উপযুক্ত সময় পাওয়া যায়নি। সেই কারণে পরীক্ষা পিছিয়ে দেওয়ার এই সিদ্ধান্ত বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

জানা যাচ্ছে স্কুল শিক্ষা দপ্তরের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকদের আলোচনার পরেই ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। ইতিমধ্যে মধ্যশিক্ষা পর্ষদের তরফেই এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হয়েছে। সাথে এও জানানো হয়েছে যে স্কুল খোলার সাথে সাথেই শুরু হয়ে যাবে পড়ুয়াদের প্রথম পর্যায়ের পরীক্ষা।