ছোট থেকে বড় সবার প্রিয় এই ক্যারামেল কাস্টার্ড।বিশেষত শিশুরা এটা খুব পছন্দ করে। ডিম আর দুধ দিয়ে তৈরি করা এটা বেশ পুষ্টিকরও। আপনি চাইলে খুব সহজে বাড়িতে বসে ক্যারামেল কাস্টার্ড তৈরিতে করতে পারেন। দেখে নিন আজকের রেসিপি.

 

 

ক্যারামেল কাস্টার্ড(Caramel Custard )বানানোর জন্য প্রথমে একটা পাত্রে হালকা তেল বা ঘি লাগিয়ে চিনি দিয়ে গ্যাসের উপর বসিয়ে ক্যারামেল বানিয়ে নিতে হবে। চিনিটা সমান করে ছড়িয়ে হাল্কা আঁচে লাল না হওয়া পর্যন্ত অপেক্ষা করলেই হবে।

 

এবার একটা অন্য দুধ গরম করে তাতে এলাচ দারচিনি দিয়ে ফুটাতে হবে। ফোটা হয়ে গেলে ওটা পাশে ঠান্ডা করার জন্য রেখে দিতে হবে। অপরদিকে আর একটা বাটিতে ডিম ভালো করে ফেটিয়ে নিতে হবে।

 

 

দুধের মিশ্রন টা একটু ঠান্ডা হয়ে গেলে আগে থেকে ফাটিয়ে রাখা ডিমটা ওর মধ্যে দিয়ে নাড়াতে হবে। ভালো করে মিক্স করা হয়ে গেলে আগে ঠিক করে রাখা ক্যারামেল করা বাটিতে দুধের মিশ্রন টা দিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে।

 

 

এবার আগুনে একটা বড় পাত্র বসিয়ে তাতে অর্ধেক পরিমানে জল দিয়ে তার উপরে ভারি কিছু আগে থেকে করে রাখায় মিশ্রণটা বসিয়ে দিতে হবে। জলটা ফুটতে শুরু করলে চুলার আঁচ কমিয়ে ১৫-২০ মিনিট ভাপাতে হবে।

 

তৈরি হয়ে গেলে ঠান্ডা হতে দিতে হবে। ছুরি দিয়ে ছাঁচের চারপাশে ঘুরিয়ে কেটে নিয়ে প্লেট ছাঁচের মুখে চেপে ধরে উল্টে দিতে হবে। ফ্রিজে রেখে ঠান্ডা হলে পরিবেশন করুন ক্যারামেল কাস্টার্ড ।(Caramel Custard )

 

Image source-google