চীন ও ভারতের কূটনৈতিক সম্পর্কের জেরে ভারতের বাজার থেকে একেবারেই নিষিদ্ধ হয়ে যায় চিনা অ্যাপ। কিন্তু করোনা পরিস্থিতিতে ভারতীয় চালের সব থেকে বড় ক্রেতা হলো সেই চীন। জানা যাচ্ছে গত অর্থবর্ষ অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে চীন প্রায় ১৬.৩৪ লক্ষ মেট্রিক টন ভারতীয় চাল আমদানি(Rice Import) করেছে।

এই পরিমাণ রপ্তানি ভারতের মোট রপ্তানির ৭.৭ শতাংশ। ২০২১-২২ অর্থবর্ষে ভারত মোট ২১২.১০ লক্ষ মেট্রিক টন চাল রফতানি করেছে। জানা যাচ্ছে চীনের আমদানি(Rice Import) করা ১৬.৩৪ লক্ষ মেট্রিক টন ভারতীয় চালের মধ্যে ৯৭ শতাংশ অর্থাৎ ১৫.৭৬ লক্ষ মেট্রিক টন ভাঙা চাল। চীনে এই মুহূর্তে ভাঙ্গা চালের চাহিদা তুঙ্গে। তাই চীনই এখন বিশ্বের মধ্যে ভারতীয় ভাঙ্গা চালের সবথেকে বড় আমদানিকারক দেশ হয়ে উঠেছে।

চীনের আগে আফ্রিকার দেশগুলি এই ভাঙ্গা চালের আমদানিকারক(Rice Import) ছিল। ভারতের বাসমতি চাল এবং বাসমতি চাল বাদে ২০২১-২২ অর্থবর্ষে ভারতের মোট চাল রপ্তানির পরিমাণ ২১২.১০ লক্ষ মেট্রিক টন যা ২০২০-২১ অর্থবর্ষের তুলনায় ১৯.৩০ শতাংশ বেশি।

চীনে একই সময় চাল রফতানির পরিমাণ বেড়েছে ৩৯২.২০ শতাংশ। আগে চীনের চাল আমদানির পরিমাণ ছিল ৩.৩১ লক্ষ মেট্রিক টন যা এখন বেড়ে দাঁড়িয়েছে ১৬.৩৪ লক্ষ মেট্রিক টন।

গত অর্থবর্ষে ভারতের বাসমতি চাল মোট রফতানি হয়েছে প্রায় ৪০ মেট্রিক যা ২০২০-২১ অর্থবর্ষের থেকে ১৪.৭৩ শতাংশ কম। যদিও বাসমতি নয় এমন চালই এখন ভারতে রপ্তানি করতে সবথেকে বেশি। বিগত অর্থবর্ষে ১৭২.৬২ লক্ষ মেট্রিক টন সাধারণ চাল রপ্তানি করেছে ভারত। এই পরিমাণ ২০২০-২১ অর্থ বর্ষের থেকে ৩১.২৭ শতাংশ বেশি।