মুম্বাইয়ের মতোই এবার কলকাতাতেও এসি লোকাল(AC Local Train) চালানোর প্রস্তাব দিল পূর্ব রেল। কলকাতার শিয়ালদহ ডিভিশনে এসি লোকাল চালানোর জন্য রেল বোর্ডের কাছে এসি রেক চেয়ে দুদিন আগে চিঠি পাঠানো হয়েছে বলে জানা যাচ্ছে। এই বিষয়ে শিয়ালদহের ডিআরএম এস পি সিং জানিয়েছেন মুম্বাইতে এসি লোকাল চলতে পারলে শিয়ালদহে কেন চলবে না।

শিয়ালদহে পরিকাঠামোগত কোনরকম সমস্যা নেই বলে জানিয়েছেন শীলেন্দ্র প্রতাপ সিং। তিনি জানান আইসিএফ কোচ ফ্যাক্টরি এসি রেক দিলেই শিয়ালদহে এসি লোকাল(AC Local Train) চালানো শুরু করা যাবে। রেল বোর্ডের কাছে পূর্ব রেল যে চিঠি পাঠিয়েছে সেই চিঠির প্রস্তাবে বলা রয়েছে শিয়ালদহ ডিভিশনে অন্তত একটি এসি রেক দেওয়া হোক।

ডিআরএম এস পি সিং জানিয়েছেন লোকাল ট্রেনের থেকে এসি লোকাল ট্রেনের(AC Local Train) ভাড়া বেশি পড়লেও এসিতে চড়ার যাত্রীর অভাব হবে না। তিনি বলেন গরমেও এসি বাসে ভিড় থাকে, ফলে একই রকম সুবিধা পেলে যাত্রীরা এসি লোকাল ট্রেনেও বেশি ভাড়া দিয়ে চড়তে প্রস্তুত বলে তিনি মনে করেন। তবে শিয়ালদহে কোন রুটে এসি লোকাল ট্রেন চালানো হবে এবং কত ভাড়া হবে তা এখনো পর্যন্ত ঠিক করা হয়নি।

যদিও পূর্ব রেলের এই প্রস্তাবের অনুমোদন রেল বোর্ড এখনো দেয়নি। তাই শিয়ালদহে কবে এসি রেক নির্দিষ্টভাবে এসে পৌঁছাবে তা স্পষ্টভাবে জানেননা এস পি সিং। জানা যাচ্ছে প্রথমে পরীক্ষামূলকভাবে একটি এসি লোকাল ট্রেন চালিয়ে দেখা হবে তাতে কেমন সাড়া মিলছে। তারপর এইবার বাড়তি লোকাল ট্রেন চালানো হবে।

যদিও শিয়ালদহ ডিভিশনে লোকাল হিসেবে এসি রেক চালু করা হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছেন অনেকেই। অনেকে বলছেন শিয়ালদহ ডিভিশনের লোকাল ট্রেনগুলিতে যে ভয়াবহ ভিড় হয় সেখানে লোকাল ট্রেনে এসি রেকের দরজা বন্ধ হলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। ফলে ব্যাহত হতে পারে পরিষেবা। শিয়ালদহ ডিভিশনে এসি রেক চালু করার বিষয়ে রেল বোর্ড কি সিদ্ধান্ত নেয় এখন সেটাই দেখার।