বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন শোন তোর নরম এবং সিল্কি চুল। চুলে ব্যবহার করুন ল্যাভেন্ডার অয়েল।এই তেলে থাকা ভিটামিন এবং অ্যান্টিব্যাকটেরিয়াল চুল পরিবর্তনের প্রক্রিয়ায় অবদান রাখে। চুলকে চকচকে এবং সিল্কি করে তোলে, যখন ফসফরাস তার রঙকে পরিপূর্ণ করে।

 

 

ল্যাভেন্ডার (Lavender Oil)এসেনশিয়াল অয়েল চুল পড়া বন্ধ করে চুলের বৃদ্ধি বাড়াতে দারুন কাজ করে।শুকনো চুলে বাড়তি আর্দ্রতা জোগায় এই মাস্ক। দুটো পাকা কলা চটকে তাতে একটা ডিম ভেঙে দিন। ভালো করে মিশিয়ে মসৃণ পেস্ট বানান। ডিমের গন্ধ তাড়াতে কয়েক ফোঁটা সুগন্ধী ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল দিন । পুরো চুলে ব্রাশ দিয়ে লাগান। 20মিনিট রেখে শ্যাম্পু করে নিন।

 

রাতে ঘুমানোর আগে নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। চমৎকার সুগন্ধেও ভালো হয়ে উঠবে মন। পরদিন সকালে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। চুল পড়া কমে যাবে ।

 

 

ল্যাভেন্ডার তেল (Lavender Oil)শুধু চুলের সাথে সাথে এটি মাথা সংক্রান্ত সমস্যা দূর করতেও সহায়ক। আসলে, ল্যাভেন্ডারে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। এতে ফাঙ্গাসের কোনো সমস্যা হয় না। আপনার যদি স্পর্শকাতর মাথার ত্বক থাকে, তাহলে ল্যাভেন্ডার তেল খুবই উপকারী। এতে খুশকি ও চুলকানির সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

Image source-google