জোজোবা তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা চুল ও ত্বক ভালো রাখে। জোজোবা অয়েলে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান।জোজোবা অয়েলে রয়েছে ভিটামিন ই। যা ত্বকের জন্য খুবই উপকারী।১ চামচ জোজোবা তেলের সঙ্গে ২-৩ ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে নিন। তার পরে ত্বকের যেখানে জোজোবা তেল লাগাতে চান, সেখানে ১০-১৫ মিনিট ধরে মালিশ করুন। এর পরে অল্প ময়শ্চারাইজার লাগিয়ে দিতে পারেন ত্বকের ওই জায়গায়।

 

 

অনেক সময় আমাদের সময়ের আগেই মুখে বয়সের ছাপ পড়ে যায়।চোখের নিচে বলিরেখার সৃষ্টি হয়। রোজ রাতে ঘুমানোর আগে এক ফোঁটা জোজোবা অয়েল নিয়ে গোটা মুখে ম্যাসাজ করুন। জোজোবা অয়েল(Jojoba oil) এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় ত্বকের বয়স ধরে রাখে এবং ত্বক টানটান রাখে।

 

 

ব্রণের সমস্যায় লবঙ্গ তেল দারুন কার্যকারী।জোজোবা তেল ( Jojoba Oil)-এ রয়েছে অ্যান্টি-ব্যাকটিরিয়াল গুণ। এটি ব্রণর সমস্যা থেকে আপনার মুক্তি দিতে পারে। ব্রণের নিরাময়ে জোজোবা তেল, অ্যালোভেরা জেল ও টি ট্রি তেল একসাথে মিশিয়ে ব্রণের ওপর লাগান। তবে বেশি লবঙ্গ তেল ব্যবহার করবেন না।

 

 

জোজোবা তেল দিয়ে তেমনি মেকআপও তোলা যায়। বোতলে দু’ টেবিলচামচ জোজোবা অয়েল আর গোলাপজল ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণে তুলো ভিজিয়ে সব মেকআপ তুলে ফেলুন। মিশ্রণের তেল মুখ পরিষ্কার করে এবং সব মেকআপ তুলে দেয়, অন্যদিকে গোলাপজল ত্বক তরতাজা আর নরম রাখে।

  1. Image source-google