বাঙালি আর চিংড়ি পছন্দ করে না টা হতেই পারে না।বাঙালির সাথে চিংড়ির সম্পর্ক যেন জন্মজন্মান্তরের। আর চিংড়ির কথা শুনলে সব বাঙালির মাথায় একটাই নাম আসে সেটা হল চিংড়ির দোপিঁয়াজা ।i চলেচলুন বাড়িতেই কিছু সহজ নিয়মে বানিয়ে ফেলুন সুস্বাদু চিংড়ির ।(Chingri Dopiaza)

 

উপকরণ গলদা চিংড়ি ৫০০ গ্রাম,নারকেলের দুধ -১ কাপ, আদা বাটা -১ চামচ,রসুন বাটা -১ চামচ, পিয়াজ বাটা –২ টি, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ১ টি বড় এলাচ ১ ইঞ্চি দারুচিনি ৩-৪ টি লবঙ্গ এক-দুটি তেজপাতা,২-৩ টি ছোট এলাচ,২ টেবিল চামচ টক দই ১/২ চামচ গরম মশলা গুঁড়ো, ঘি নুন ও চিনি স্বাদমতো।

 

প্রথমে একটা কড়াইয়ে পরিমাণমতো সরষের তেল গরম করে নুন হলুদ মাখা গলদা চিংড়ি হলো হালকা করে ভেজে নিতে হবে। কড়াইয়ে সামান্য ঘি দিয়ে মাঝারি আঁচে একে একে সমস্ত গোটা গরম মশলার ফোড়ন যেমন এলাচ ,দারচিনি, লবঙ্গ ও তেজপাতা ফোড়ন দিয়ে কয়েক সেকেন্ড সময় ধরে ভেজে নিতে হবে।

এরপর একে একে পেঁয়াজ বাটা আদা বাটা রসুন বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। স্বাদমতো নুন এবং লবণ দেওয়ার পর বাকি মসলা যেমন এক চামচ ধনে গুঁড়ো ১ চামচ লঙ্কা গুঁড়ো 1 চা চামচ জিরা গুঁড়ো 1 চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে সামান্য জল দিয়ে কষাতে হবে যতক্ষণ না মসলা থেকে তেল বের হচ্ছে।

 

এরপর টকদই টাকে ফাটিয়ে মশার মধ্যে দিয়ে ভালোভাবে একটু নাড়িয়ে আগে থেকে করে রাখা,, এবং সামান্য পরিমাণে জল দিয়ে হালকা করে ঢাকা দিয়ে খানিকক্ষণ ফোটাতে হবে। এরপর ভেজে রাখা গলদা চিংড়ি গুলো ঝোলে দিয়ে ৫ থেকে ৭ মিনিট ফুটানোর পর গ্যাস টা বন্ধ করে দিতে হবে এবং হালকা ঘি এবং দুটো কাঁচালঙ্কা উপর থেকে ছড়িয়ে দিলেই তৈরি বাঙালির সুস্বাদ চিংড়ির দোপিয়াজা(Chingri Dopiaza)।

 

Image source-google