গ্রীষ্মকালে শেষপাতে একটুকরো আম না পড়লে বাঙালির চলে না। কিন্তু এই মুহূর্তে বাজারে অগ্নিমূল্য আমের দাম যা মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে। আমের এই অগ্নিমূল্য দামের(Mango Price) কারণ হিসাবে কম ফলনকে দায়ী করলেন রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী সুব্রত সাহা।

রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী সুব্রত সাহার দাবী, ‘আবহাওয়ার খামখেয়ালিপনার সঙ্গে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ার কারণেই আমের ফলন এ বার কম হয়েছে।’ তিনি জানিয়েছেন প্রতিবছর পশ্চিমবঙ্গে আমের যে পরিমাণ ফলন হয় তার তুলনায় এবছর মাত্র ২০ শতাংশ ফলন হয়েছে। তাই বাজারে যেই আমগুলো মিলছে তাদের দাম(Mango Price) আগুন।

খাদ্য প্রক্রিয়াকরণ দফতর সূত্রে জানানো হয়েছে আম গাছে মুকুল ধরে বৃষ্টির প্রয়োজন হয়। বৃষ্টিতে মুকুলের গায়ে লেগে থাকা ময়লা এবং বিভিন্ন কীটপতঙ্গ পড়ে যায়। ফলে মুকুল থেকে আম হয় সুষ্ঠুভাবে। কিন্তু এ বছর বৃষ্টির অভাবে বেশিরভাগ মুকুল আমে পরিণত হতে পারেনি। কাজেই আমের ফলনের হারও কমে গিয়েছে।

এই বছর মূলত বোম্বাই এবং হিমসাগর আমের ফলন বেশি হয়েছে। কিন্তু যে কুড়ি শতাংশ আমের ফলন হয়েছে তার দাম বাজারে এই মুহূর্তে আকাশছোঁয়া(Mango Price)। সাধারণ জনতাকে কম মূল্যে আম দেওয়ার জন্য খাদ্য দপ্তর একটি আম মেলা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।

এই বিষয়ে রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী জানিয়েছেন বিধানসভার বাজেট অধিবেশন মিটে গেলেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে জুন মাসের শেষ সপ্তাহের দিকে তিন দিনব্যাপী আম মেলার আয়োজন করা হবে। সেই মেলায় পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে ফলন হওয়া ২৫ রকমের আম বিক্রি করা হবে যা আমজনতার কথা ভেবে খোলাবাজারের থেকে কম দামে দেওয়া হবে।