অনেক সময় আমাদের হাতে পায়ের অবাঞ্ছিত লোম দেখতে খুব খারাপ লাগে। কোথাও বাইরে গেলে আমরা অনেক অস্বস্তি বোধ করি।আমরা পার্লারে গিয়ে এই হাতে পায়ে লোম তুলতে অনেক টাকা খরচা করি। কিন্তু এবার এসব না করে বাড়িতেই আপনি হাতের পায়ের অবাঞ্ছিত লোম( Unwanted hair) তুলতে পারবেন। জেনে নিন কিছু ঘরোয়া উপায়।

 

৪ চামচ চিনিগুঁড়ো, ২ চামচ আলুর রস ও ১ চামচ মধু দিয়ে প্যাকটি বানিয়ে নিন। এ বার ২০-২৫ মিনিট প্যাকটি হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে একটা নরম কাপড় দিয়ে ঘষলেই দেখবেন আপনার হাতের লোম উঠে যাচ্ছে।

 

চার-পাঁচ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। তার মধ্যে লেবুর রস, মধু, আধা চা-চামচ চালের গুঁড়ো বা সুজি আর অলিভ অয়েল মিশিয়ে ঘন প্যাক তৈরি করুন। প্যাকাটি চোখের চারপাশ বাদ দিয়ে লাগিয়ে নিন হাতে আর পায়ে।একেবারে শুকিয়ে গেলে কুসুম গরম পানি ছিটিয়ে দিন প্যাকের ওপর। এরপর খুব আলতো স্পর্শে হাত ঘুরিয়ে ঘুরিয়ে প্যাকটা তুলে ফেলুন। দেখবেন অবাঞ্ছিত( Unwanted hair)লোম উঠে যাচ্ছে।

 

মুসুরির ডাল, সারারাত জলে ভিজিয়ে রাখুন।ভেজানো মুসুরির ডাল ব্লেন্ডারে নিয়ে একটা মিহি পেস্ট বানিয়ে ফেলুন।পাতিলেবুর রস ১ টেবিল চামচ

আর মধু ১ চা চামচ আর আলু রস মিশিয়ে পেস্ট বানিয়ে হাতে-পায়ে যেখানে লোম আছে সেখানেই লাগিয়ে আধঘন্টা মত রেখে দিন। শুকিয়ে গেলে হালকা হাতে ম্যাসাজ করুন মুখ কুসুম কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

Image source-google